ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টেকনোক্র্যাট চার মন্ত্রীকে অব্যাহতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
টেকনোক্র্যাট চার মন্ত্রীকে অব্যাহতি টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া মন্ত্রিসভার চার সদস্য

ঢাকা: টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া মন্ত্রিসভার চার সদস্যকে অব্যাহতি দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার (০৯ ডিসেম্বর) চার মন্ত্রীর পদত্যাগপত্রে অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার; ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী হিসেবে নূরুল ইসলাম বিএসসি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম রাত সাড়ে সাতটার দিকে মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, চার মন্ত্রীর পদত্যাগপত্র রাষ্ট্রপতি অনুমোদন করেছেন।

অব্যাহতির প্রজ্ঞাপন রাতেই জারি হতে পারে।

পরে রাতেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

তবে এই চার মন্ত্রণালয়ে নতুন কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। নিয়মানুযায়ী, কোনো মন্ত্রণালয়ে মন্ত্রী না থাকলে তা প্রধানমন্ত্রীর অধীনে চলে যায়।  

সোমবার (১০ ডিসেম্বর) থেকে তাদের অব্যাহতি কার্যকর হবে বলে জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে বিকেলে চার মন্ত্রীর পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট অধিশাখা থেকে বঙ্গভবনে রাষ্ট্রপতির দফতরে নিয়ে যান কর্মকর্তারা।

নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠনে প্রধানমন্ত্রী গত ৬ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে চার মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেন। ওই দিনই তারা প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। পদত্যাগপত্রে অনুমোদন না দেওয়া পর্যন্ত তাদেরকে দায়িত্ব চালিয়ে যাওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতির আগে চার মন্ত্রীর পদত্যাগপত্রে অনুমোদন দেন প্রধানমন্ত্রী।  

গত ৩ ডিসেম্বর বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনির্বাচিত এই চার মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো।  

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ১২ জানুয়ারি শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।  

সরকার গঠনের সময় ১২ জানুয়ারি অধ্যক্ষ মতিউর রহমান এবং ২০১৫ সালের ১৪ জুলাই নূরুল ইসলাম বিএসসি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং মোস্তাফা জব্বার চলতি বছরের ৩ জানুয়ারি সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীর দায়িত্ব পান।  

চারজনকে অব্যাহতি দেওয়া পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান মন্ত্রিসভায় ২৯ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুই জন উপ-মন্ত্রী আছেন। এদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় চারজন মন্ত্রী রয়েছেন।  

মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে রয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এছাড়াও মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর পাঁচজন উপদেষ্টা রয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।