[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

ঢাকা-বেইজিং সম্পর্ক উন্নয়নে চীনের ৫ সুপারিশ  

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০৯ ১:৪৭:০৩ এএম
ছবি: বাংলানিউজটােয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটােয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ-চীন সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে ৫টি সুনির্দিষ্ট সুপারিশ উত্থাপন করেছে চীন। শনিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় কসমস সংলাপে অংশ নিয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেন, প্রথমে আমাদের প্রয়োজন কৌশলগত পারস্পরিক ‍আস্থা আরও বাড়ানো ও অর্থনৈতিক একীভূতকরণ। 

চীনা রাষ্ট্রদূতের উত্থাপন করা বাকি ৩টি সুপারিশ হলো- উদ্ভাবন ও মিথষ্ক্রিয়া গভীর করা, নিরাপত্তা বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ে শক্তিশালী সহযোগিতা থাকা এবং সংস্কৃতি ও মানুষের মাঝে সংযোগ গভীরে নেয়া।

তিনি বলেন, সমতা ও পারস্পরিক বিশ্বাস নিয়ে ভালো অংশীদার হওয়ার জন্য আমাদের হাত মেলানো উচিত। বৈশ্বিক শাসনের স্তর উন্নয়নে আমাদের একসাথে কাজ করা উচিত।

রাজধানীর সিক্স সিজনস হোটেলে ‘বাংলাদেশ-চীন সম্পর্ক, ভবিষ্যতের সম্ভাবনা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো এসব কথা বলেন। বাংলাদেশি প্রতিষ্ঠান কসমস গ্রুপের জনহিতকর সংস্থা কসমস ফাউন্ডেশন এ সংলাপের আয়োজন করে।

বাংলাদেশ ও চীনের বিশেষজ্ঞরা অনুষ্ঠানে অংশ নেন এবং বর্তমান প্রেক্ষাপটে দু’দেশের সম্পর্ক, ভবিষ্যতের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ (আইএসএএস) এর প্রিন্সিপাল রিসার্চ ফেলো ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সংলাপে স্বাগত বক্তব্য দেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘন্টা, ৯ ডিসেম্বর, ২০১৮

 টিআর/এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache