ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরীয়তপুরে দু’দিনব্যাপী রথীন্দ্র-হালিম লোকউৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৮
শরীয়তপুরে দু’দিনব্যাপী রথীন্দ্র-হালিম লোকউৎসব রথীন্দ্র-হালিম লোক উৎসব। ছবি: বাংলানিউজ

শরীয়তপুর: শরীয়তপুরের বরেণ্য সাহিত্যিক সমাজ সংস্কারক প্রায়ত কবি রথীন্দ্রকান্ত ঘটক চৌধুরীর ৯৮তম জন্মদিন উপলক্ষে ও লোক সঙ্গীতের প্রবাদ পুরুষ, বিচারগান সম্রাট আবদুল হালিম বয়াতি স্মরণে লোকউৎসবের আয়োজন করা হয়েছে। 

জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে রথীন্দ্র স্মৃতি পরিষদে ৬ ও ৭ ডিসেম্বর প্রথমবারের মতো ‘রথীন্দ্র-হালিম লোক উৎসব’র আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) বিকেল ৪টায় এ উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী।

 

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ও ‘রথীন্দ্র-হালিম লোক উৎসব’ উদযাপন পরিষদের আহ্বায়ক মফিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সুলতান হোসেন মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও শরীয়তপুর-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ইকবাল হোসেন অপু।  

বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির সাবেক উপ-পরিচালক শফিকুর রহমান চৌধুরী, শরীয়তপুর পৌরসভার সাবেক মেয়র আব্দুর রব মুন্সী, শরীয়তপুর প্রেসক্লাবের সভাপতি অনল কুমার দে ও রথীন্দ্র সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামসুন্দর দেবনাথ।  

শুক্রবার (০৭ ডিসেম্বর) বিকেল ৪টায় শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদ।  

বিশেষ অতিথি থাকবেন শরীয়তপুরের পুলিশ সুপার আব্দুল মোমেন, শরীয়তপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মনোয়ার হোসেন, শরীয়তপুর পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম কোতোয়াল, লেখক ও গবেষক এমএ আজিজ মিয়া, উদীচী শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি বেলায়েত হোসেন, ভাস্কর্য শিল্পী শহিদুজ্জামান শিল্পী।

দুই দিনব্যাপী লোক উৎসবে সন্ধ্যা ৬টার পর থেকে সাংস্কৃতিক পর্বে  থাকবে প্রবন্ধ পাঠ, কবিতা আবৃত্তি, স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সংগীতানুষ্ঠান এবং ঢাকা থেকে আগত শিল্পীদের পরিবেশনায় লোক সঙ্গীত, বাউল সঙ্গীত, কবি ও পালাগান।

ইতোমধ্যে লোক উৎসবের সব প্রস্তুতি সম্পন্ন করেছে উদযাপন পরিষদ। শিল্পকলা একাডেমি চত্বরে নির্মাণ করা হয়েছে প্যান্ডেল, স্টল ও স্টেজ।

রথীন্দ্র স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অমিত ঘটক চৌধুরী বাংলানিউজকে বলেন, এ ধরনের একটি উৎসব আয়োজন করার চিন্তা ভাবনা আমাদের অনেকদিন ধরে ছিলো। এ লোক উৎসব আয়োজনের উদ্দেশ্য হচ্ছে দেশীয় ও লোকজ সংস্কৃতি এবং কবি রথীন্দ্রকান্ত ঘটক চৌধুরী ও আবদুল হালিম বয়াতির জীবন দর্শন, চিন্তা চেতনা নতুন প্রজন্মের মাঝে তুলে ধরা।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।