ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

রোহিঙ্গাদের সহায়ক পরিবেশ তৈরির দায়িত্ব মিয়ানমারের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
রোহিঙ্গাদের সহায়ক পরিবেশ তৈরির দায়িত্ব মিয়ানমারের ইউএনএইচসিআর

ঢাকা: রাখাইনে রোহিঙ্গাদের ফেরাতে সহায়ক পরিবেশ তৈরির জন্য শর্তপূরণে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এ লক্ষ্যে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে দেশটির প্রতি অনুরোধ করেছে সংস্থাটি।

এছাড়া রোহিঙ্গাদের জন্য সহায়ক পরিবেশ তৈরির দায়িত্ব মিয়ানমারেরই বলে জানিয়েছে ইউএনএইচসিআর।  

২৩ নভেম্বর (শুক্রবার) ঢাকার ইউএনএইচসিআর অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য  জানানো হয়।



ইউএনএইসসিআরের বিবৃতিতে উল্লেখ করা হয়, দশ লাখেরও বেশি রোহিঙ্গাদের আশ্রয়, তাদের শরণার্থী অধিকার নিশ্চিত ও মযার্দার সাথে রাখাইনে ফিরে যাওয়ার বিষয়ে বাংলাদেশের পদক্ষেপে ইউএনএইচসিআর গভীরভাবে উপলব্ধি করে।  

রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই তাদের স্বেচ্ছায় ও শান্তিপূর্ণ উপায়ে ফেরত পাঠানোর লক্ষ্যে মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বাংলাদেশ কাজ করে চলেছে। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফেরাতে সেখানে উপযুক্ত পরিবেশ তৈরির জন্য শর্তাবলী পূরণের দায়িত্ব মিয়ানমারের। একই সঙ্গে রোহিঙ্গাদের ফিরে আসার মূল কারণ খুঁজে বের করা ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

রোহিঙ্গাদের  প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি হয়েছে।  চুক্তির ধারাবাহিকতায় গত ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনে জন্য উভয়পক্ষ সম্মত হয়েছিলো। তবে দিন-তারিখ ঠিক করা হলেও রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে রাজি হননি।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa