ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক মুক্ত আলোচনা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক মুক্ত আলোচনা প্রজনন ও স্বাস্থ্য অধিকার বিষয়ক সেমিনার। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ‘কাউকে পেছনে ফেলে নয়’-এ স্লোগানে দেশের প্রান্তিক ও বিচ্ছিন্ন জনগোষ্ঠীর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সুরক্ষা বিষয়ে দু’দিনব্যাপী সম্মেলন ও সাংস্কৃতিক উৎসবের শেষদিনে পাঁচটি সমান্তরাল অধিবেশন পরিচালিত হয়েছে।

দ্বিতীয়দিন শুক্রবারের (২৩ নভেম্বর) এ অধিবেশনের মধ্যে অন্যতম ছিল চা জনগোষ্ঠী, বেদে ও হরিজন সম্প্রদায়ের প্রজনন ও স্বাস্থ্য অধিকার শীর্ষক সেমিনার। এতে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ ও মুক্ত আলোচনা করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সোসাইটি ফর এনভারনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (সেড), পাওয়ার অ্যান্ড পারটিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), খ্রিস্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এবং গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে) এ সম্মেলন ও সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) স্বাস্থ্য শাখার প্রধান ডা. সত্যনারায়ণ ডোরাসওয়ামি সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউএনএফপিএ’র রিপ্রোডাক্টিভ হেলথের প্রজেক্ট টেকনিক্যাল অফিসার মো. সামসুজ্জামান।

আলোচনায় স্থানীয় মেডিকেল অফিসার ডা. নূর এ আলম সিদ্দিকী, শ্রীমঙ্গল শ্রমকল্যাণ কেন্দ্রের সিনিয়র মেডিকেল অফিসার ডা. নিবাস চন্দ্র পাল, ওয়াটার এইডের (বাংলাদেশ) ফাণ্ড রেইজিং অ্যান্ড লার্নিং প্রজেক্টের পরিচালক ইমরুল কায়েস মনিরুজ্জামান, ‘আমাদের ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক সারা মারান্ডি এবং নারী নেত্রী গীতা গোস্বামী স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

** শ্রীমঙ্গলে প্রান্তিক-বিচ্ছিন্ন জনগোষ্ঠীর মিলনমেলা
** প্রান্তিক জনগোষ্ঠীর সংস্কৃতি জাতীয় গৌরবের প্রতীক

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ