ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩ বছরে হাসিনা-মোদীর ১০ বৈঠক, ২৪ চিঠি আদান-প্রদান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
৩ বছরে হাসিনা-মোদীর ১০ বৈঠক, ২৪ চিঠি আদান-প্রদান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঢাকা: বিগত তিন বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০টি বৈঠক করেছেন। দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও বিভিন্ন সম্মেলনের সাইড লাইনে বৈঠক করেছেন দুই নেতা। এছাড়া এই সময়ে তারা ছয়টি ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছেন। আর দু’দেশের প্রধানমন্ত্রী তিন বছরে চিঠি আদান-প্রদান করেছেন ২৪টি।

ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সময়ে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় প্রবেশ করেছে।

হাসিনা-মোদী সরকারের সময় দ্বিপক্ষীয় সহযোগিতা বেড়েছে। আর দু’দেশের প্রধানমন্ত্রীও বিভিন্ন সময়ে একে অপরের সঙ্গে আলোচনা করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেদেশে ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথম বৈঠক হয় নিউইয়র্কে জাতিসংঘে অধিবেশন যোগ দেওয়ার সময় ২০১৪ সালে ৩০ সেপ্টেম্বর। সেটাই ছিল তাদের প্রথম বৈঠক। সে সময় থেকে দু’দেশের প্রধানমন্ত্রী বিভিন্ন সময়ে বৈঠক করেছেন। তবে গত তিন বছরে তারা বৈঠকে বসেছেন ১০ বার।  

২০১৫ সালের ৬ জুন ঢাকায় আসেন নরেন্দ্র মোদী। সে সময় দ্বিপক্ষীয় বৈঠক করেন তারা। ২০১৬ সালের ১৬ অক্টোবর ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ  হাসিনা। সে সময় সাইড লাইনে বৈঠক করেন দুই নেতা। ২০১৭ সালের ৮ এপ্রিলে দিল্লিতে গিয়েছিলেন শেখ হাসিনা। সে সময় তাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

২০১৮  সালের ৩০ আগস্ট নেপালে চতুর্থ বিমসটেক সম্মেলনে যোগ দেন হাসিনা ও মোদি। সে সময় সাইড লাইনে বৈঠক করেন তারা। ২০১৮ সালের ২৫ মে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবন উদ্বোধনকালে দুই নেতার মধ্যে বৈঠক হয়। ২০১৮ সালের ১৯ এপ্রিল লন্ডনে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে হাসিনা-মোদির বৈঠক হয়। এছাড়াও বিভিন্ন সময়ে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সূত্র জানায়, দুই দেশের প্রধানমন্ত্রী গত তিন বছরে ১০ বৈঠক ছাড়াও ছয়টি ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছেন। বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেছেন দু’দেশের প্রধানমন্ত্রী। এছাড়া গত তিন বছরে দুই দেশের প্রধানমন্ত্রী বিভিন্ন ইস্যুতে ২৪টি চিঠি আদান-প্রদান করেছেন। আর এসময় সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে ৯২টি।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।