ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩য় লিঙ্গের অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
৩য় লিঙ্গের অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে সভায় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু হায়াত মো. রহমতুল্লাহ। ছবি: বাংলানিউজ

রাজশাহী: তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্র ও সমাজকেই দায়িত্ব নিতে হবে। তারা যাতে দেশের উন্নয়নে কাজ করতে পারে সেজন্য তাদের সে সুযোগ তৈরি করে দিতে হবে। কারণ অন্যান্য সাধারণ মানুষের মতো তারাও মানুষ। তাদের শিক্ষিত করার পাশাপাশি সামাজিক উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিতে রাষ্ট্র ও সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। না হলে সমস্য সমাধান সম্ভব নয়।

সোমবার (১৯ নভেম্বর) দুপুরে রাজশাহী মহানগরের একটি হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত ‘অনাদৃত সম্প্রদায় হিজড়া সর্ম্পকে সমাজ ভাবনা’ বিষয়ক এক পরামর্শক সভায় বক্তারা এসব কথা বলেন। বেসরকারি সংস্থা ‘বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি বিভাগীয় পর্যায়ে এ সভার আয়োজন করে।

সভায় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু হায়াত মো. রহমতুল্লাহ বলেন, ‘তৃতীয় লিঙ্গের মানুষদের অধিকার নিশ্চিতে সমাজের প্রতিটি মানুষকে এগিয়ে আসতে হবে। তাদের বৈষম্য থেকে রক্ষা করে সামাজিক নিরাপত্তা বিধান করার জন্য আমরা চেষ্টা করছি। তৃতীয় লিঙ্গের জন্য রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে আশ্রয়ণ প্রকল্প গুচ্ছ গ্রাম গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। যেখানে তাদের জন্য আবাসন ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ জনশক্তি হিসেবে করে তোলার পর প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগাতে ঋণের ব্যবস্থাও করা হবে’।

তৃতীয় লিঙ্গের সংগঠন ‘দিনের আলো হিজড়া সংঘ’র সাধারণ সম্পাদক সাগরিকা খান বলেন, আমরা সমাজের বোঝা হতে চাই না। সব মানুষেরই কোনো না কোনো সীমাবদ্ধতা রয়েছে। সেগুলো কাটিয়ে উঠতে চারপাশের মানুষের সহায়তা প্রয়োজন হয়। সমাজের প্রতিটি মানুষ নিজ নিজ জায়গা থেকে আমাদের সহায়তা করলে আমরাও আমাদের দেশের উন্নয়নে কাজ করতে পারবো। সমাজে আমাদের জন্য সুযোগের সমতা নিশ্চিত হলে হাত পেতে ভিক্ষা করার লজ্জা থেকে আমরা মুক্তি পাবো।

রাজশাহী বিশ্ববিদ্যাললেয়র (রাবি) নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. কামাল পাশার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন রাজশাহীর ডেপুটি সিভিল সার্জন বার্নাবাস হাসদাক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখ, রাবির নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম ফারুক সরকার, রাজশাহী সমাজসেবা কর্মকর্তা আশিকুজ্জামান, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির প্রোগ্রাম ম্যানেজার উম্মে ফারহানা জারিফ কান্তা, সিনিয়র লিগ্যাল অফিসার সারা আরজুমান।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮  
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।