ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সংসদ সচিবালয়ে যোগ দিলেন জাফর আহমেদ খান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
সংসদ সচিবালয়ে যোগ দিলেন জাফর আহমেদ খান 

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব হিসেবে যোগদান করলেন ড. জাফর আহমেদ খান। তিনি ড. মো. আবদুর রব হাওলাদারের স্থলাভিষিক্ত হয়েছেন।

গত ১৪ নভেম্বর ড. জাফর আহমেদ সংসদ সচিবালয়ে যোগদান করেন। তবে সোমবার (১৯ নভেম্বর) তার যোগদানের বিষয়টি নিশ্চিত করে সংসদ সচিবালয়।

এর আগে তিনি স্থানীয় সরকার, পানিসম্পদ এবং প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। ড. জাফর আহমেদ প্রবাসীকল্যাণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

ড. জাফর আহমেদ খান ১৯৬০সালে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ১৯৮২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮২ সালের ব্যাচের এ কর্মকর্তা চাকরিরত অবস্থায় নেদারল্যান্ডের ইনস্টিটিউট অব সোস্যাল স্টাডিজ (আইএসএস) থেকে উন্নয়ন বিষয়ে মাস্টার্স এবং পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. জাফর আহমেদ খান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে পাবলিক পলিসি বিষয়েও কোর্স সম্পন্ন করেন।

চাকরি জীবনে ড. জাফর আহমেদ খান জেলা প্রশাসক- রাঙামাটি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার- ঢাকা, বিভাগীয় কমিশনার- সিলেট এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমিতে প্রধান প্রশিক্ষক, বিসিএস প্রশাসন একাডেমিতে পরিচালক এবং লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে দায়িত্ব পালন করেন এমডিএস হিসেবে। এছাড়াও তিনি কর্মজীবনের ১৯৮৮-৯১ সময়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে কূটনীতিক (দ্বিতীয় সচিব) হিসেবেও দায়িত্ব পালন করেন।

ব্যক্তিজীবনে বিবাহিত ড. জাফর আহমেদ খান তিন কন্যা ও এক পুত্রের জনক।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।