ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পে চতুর্থ রাউন্ড কলেরা টিকা খাওয়ানো শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
রোহিঙ্গা ক্যাম্পে চতুর্থ রাউন্ড কলেরা টিকা খাওয়ানো শুরু রোহিঙ্গা শিশুকে কলেরা টিকা খাওয়ানো এক কর্মকর্তা। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া-টেকনাফ ও নাইক্ষ্যংছড়ি ঘুমধুম সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গা এবং স্থানীয়দের কলেরা টিকা খাওয়ানোর ক্যাম্পেইন শুরু হয়েছে। এ ক্যাম্পেইন চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। 

শনিবার (১৭ নভেম্বর) দুপুরে উখিয়ার বালুখালী ময়নাঘোনা রোহিঙ্গা শিবিরের স্বাস্থ্য কেন্দ্রে চতুর্থ রাউন্ড কলেরা টিকা ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. আবুল কাশেম।  

এবার বাদ পড়া ও নতুন আসা রোহিঙ্গা এবং ঝুকিতে থাকা স্থানীয়দের মধ্যে থেকে তিন লাখ ৩০ হাজার জনকে কলেরা টিকা খাওয়ানোর উদ্যোগ নেয় জেলা স্বাস্থ্য বিভাগ ও জাতি সংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

এর মধ্যে দুই লাখ ২৫ হাজার রোহিঙ্গা এবং এক লাখ ৫ হাজার স্থানীয় জনগোষ্ঠী।

এ সময় কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. আব্দুল মতিন, সিভিল সার্জন কার্যালয়ে মেডিকেল কর্মকর্তা ডা. রনজন বড়ুয়া রাজন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান, ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসের (ডিজিএইচএস) কর্মকর্তা ডা. এএসএম ইশতিয়াক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা খালিদ আল তাহির, ইউনিসেফ কর্মকর্তা ডা. এ এস এম মাইনুল হাসান, উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মান্নানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কক্সবাজারের সিভিল সার্জন আবদুল মতিন বাংলানিউজকে জানান,  রোহিঙ্গা ক্যাম্পে চতুর্থ রাউন্ডে তিন লাখ ৩০ হাজার মানুষকে কলেরা টিকা খাওয়ানোর উদ্যোগ নেওয়া স্বাস্থ্য বিভাগ ও ইউনিসেফ। ১৭ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়িতে অবস্থান করা রোহিঙ্গা ও ঝুঁকিতে থাকা স্থানীয়দের এই টিকা খাওয়ানো হবে। এর মধ্যে দুই লাখ ২৫ হাজার রোহিঙ্গা ও  এক লাখ ৫ হাজার স্থানীয় লোকজনকে কলেরা টিকা খাওয়ানো হবে।  

তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পে গত বছরের অক্টোবর ও নভেম্বরে এবং চলতি বছরের মে মাসে তিনটি কলেরা টিকা ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে। নতুন আসা রোহিঙ্গা ও যেসব শিশুর এক বছর হয়েছে এবং যারা এক ডোজ টিকা পেয়েছে তাদের সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকা খাওয়ানো হবে। যারা ২ ডোজ টিকা পেয়েছে তাদের আর কলেরা টিকা খাওয়ানোর প্রয়োজন নেই।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।