ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪কোটি টাকার কর আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪কোটি টাকার কর আদায় ...

ঢাকা: আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪কোটি ৮২লাখ ৬৯হাজার ৮৩৩টাকার কর আদায় হয়েছে। সারাদেশে মোটা ৭৪হাজার ৪৭জন ব্যক্তির রিটার্ন দাখিল বাবদ এই টাকা আদায় হয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবসহ দেশের ৮টি বিভাগ ৫১টি জেলা এবং ১৮টি উপজেলাসহ মোট ৭৭টি স্পটে সকাল ৯টায় মেলা শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত।

এতে সেবা নিয়েছে ২ লাখ ৬১হাজার ৪৫৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এসময়ে নতুন করে ই-টিআইএন খুলেছে ৬ হাজার ১৫৬টি। আগামীকালও একই সময় মেলা শুরু হবে। তবে জুম্মার নামাজের জন্য দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত মেলার সব কার্যক্রম বন্ধ থাকবে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে নবমবারের মতো অনুষ্ঠিত মেলার তৃতীয় দিনে মেলায় করদাতা ও সেবা গ্রহণকারীদের ছিলো উপচেপড়া ভিড়। সরকারি-বেরকারি চাকরিজীবি, শিক্ষক, আইনজীবি সব পেশার মানুষের পদচারণায় মেলা প্রাঙ্গণ ছিলো উৎসবমুখর। বিশেষ করে নারী ও তরুণ করদাতা, ই-ফাইলিং এবং ই-পেমেন্ট বুথে করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

এবারের মেলায় বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে কর শিক্ষণ ফোরাম। নতুন প্রজন্মের করদাতাদের আয়কর সম্পর্কে সচেতন করতে সপ্তাহব্যাপী এ আয়োজনের তৃতীয় দিনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ৩৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজয়ী ১০ শিক্ষার্থীর হাতে বই ও সনদ তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বিজয়ীদের মধ্যে ৩ শিক্ষার্থীকে প্রাইজবন্ডও দেওয়া হয়। পাশাপাশি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে সনদপত্র প্রদান করা হয়। এসময় কমপ্ট্রোলার এন্ড অডিটর জেনারেল বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বাড়ছে। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।  

রাজধানীসহ সারাদেশে সপ্তাহব্যাপী শুরু হওয়া মেলার দ্বিতীয় দিনে কর আদায় হয়েছিলো ৫৫১কোটি ১৫লাখ ২০হাজার ৩৯৮টাকার। আগের দিন অর্থাৎ মেলার প্রথম দিন হয়েছিলো ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকার কর আদায়।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এমএফআই/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।