ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করে আদেশ জারি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করে আদেশ জারি

ঢাকা: বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার ও বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূত করে আদেশ জারি করেছে সরকার।

মঙ্গলবার (১৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিপি-১ অধিশাখা এই আদেশ জারি করে।  ফলে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আদেশের অন্যান্য বিধান সাপেক্ষে বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সঙ্গে একীভূত করা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৮ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এক অনুশাসনের মাধ্যমে বহুল প্রতিক্ষিত দুই ক্যাডার এক করার সিদ্ধান্ত দেন।

প্রশাসন ক্যাডারের সঙ্গে ইকোনমিক ক্যাডার একীভূত করতে দীর্ঘদিন দাবি জানিয়ে আসছিলেন ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা।

বিসিএস পরীক্ষার মাধ্যমে অন্যান্য ক্যাডারের মতো ইকনোমিক ও প্রশাসন ক্যাডারে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের দাবি, এই ক্যাডারের কর্মকর্তারা প্রশাসন ক্যাডারের মতো সুযোগ-সুবিধা পান না। তারা প্রশাসন ক্যাডারের মতো গাড়ি ও অন্যান্য সুযোগ-সুবিধা পেতেন না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের সম পদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ ও একীভূতকরণের সকল প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্পন্ন হবে।

এ আদেশ সরকারি গেজেট প্রকাশের তারিখে কার্যকর হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।