ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ফেরাতে কূটনীতিকদের সহায়তা চাইলো বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
রোহিঙ্গা ফেরাতে কূটনীতিকদের সহায়তা চাইলো বাংলাদেশ দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের ব্রিফিং

ঢাকা: রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে নয়াদিল্লিতে কূটনীতিকদের সহায়তা চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৩ নভেম্বর) নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে এ সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন।

রোহিঙ্গা পরিস্থিতি জানাতে নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

এতে ৬০ জনেরও বেশি কূটনীতিক অংশ নেন।  

ব্রিফিংয়ে নয়াদিল্লির হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার জন্য কূটনীতিকদের প্রতি আহ্বান জানান।  

সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখলে দীর্ঘমেয়াদী সমাধানের পথ প্রশস্ত হতে পারে। মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আগামী ১৫ নভেম্বর অনুষ্ঠেয় জাতিসংঘের থার্ড কমিটির বৈঠকের রেজ্যুলেশনে ইতোমধ্যেই ৯৯টি দেশ সমর্থন দিয়েছে। গত বছর থার্ড কমিটির বৈঠকে ১৩৫টি দেশ সমর্থন দিয়েছিলো।

ব্রিফিংয়ে হাইকমিশনার বলেন, দুই দেশের মধ্যে চুক্তি অনুযায়ী আগামী ১৫ নভেম্বর দুই হাজারেরও বেশি রোহিঙ্গা প্রথম ব্যাচে মিয়ানমার ফিরে যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ প্রক্রিয়ায় জাতিসংঘ যুক্ত রয়েছে। এ প্রত্যাবাসন মিয়ানমারের জন্য একটি টেস্ট কেস হবে বলেও জানান মোয়াজ্জেম আলী।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।