ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে ফেনীতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে ফেনীতে মানববন্ধন ফেনি। ছবি: বাংলানিউজ

ফেনী: ১৯৭০ এর ১২ নভেম্বর প্রলয়ংকারী ঘূর্ণিঝড় স্বরণে দিনটিকে ‘উপকুল দিবস’ ঘোষণার দাবিতে ফেনীতে মানববন্ধন ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। 'উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবী' প্রতিপাদ্যে ফেনীর শহীদ মিনার প্রাঙ্গণে ফেনী প্রেসক্লাব এ মানববন্ধন ও শোভাযাত্রা করে।

সোমবার (১২ নভেম্বর) মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলবাসীর জন্য স্মরণীয়। এদিন বাংলাদেশের উপকূলের ওপর দিয়ে বয়ে যায় সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভোলা সাইক্লোন’।

প্রলয়ঙ্করী এ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ভোলাসহ উপকূলীয় অঞ্চল বিরান ভূমিতে পরিণত হয়। প্রাণঘাতি এই ঘূর্ণিঝড়ে প্রান হারায় লাখ লাখ মানুষ।

মানববন্ধনে বলা হয়, উপকূল অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া এ ঘূর্ণিঝড়টিকে পৃথিবীর সর্বকালের সবচেয়ে ভয়ঙ্কর ও প্রাণঘাতি ঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে। তাই এই দিনটিকে সরকারি ভাবে “উপকূল দিবস” হিসাবে ঘোষণা করা সময়ের দাবি।

ফেনী প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়ার সভাপতিত্বে মানববন্ধনে এ সময় বক্তব্য রাখেন ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি নুরুল করিম মজুমদার, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সাবেক সভাপতি আয়নুল কবির শামিম, ফেনী শহর ব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পাভেজুল ইসলাম হাজারী, সময় টিভির ফেনী ব্যুরো ইনচার্জ বখতেয়ার মুন্না।

এছাড়া চ্যানেল আইয়ের ফেনী প্রতিনিধি রবিউল হক রবি, রেড ক্রিসেন্টের সহকারী পরিচালক কাজী আলাউদ্দিন পাটয়োরী, ফেনী সদর উপজেলা প্রথমিক শিক্ষক সমিতির সভাপতি কাজী ওয়াজী উল্লাহ, সময় টিভির রিপোর্টার আতিয়ার সজল, সংবাদের ফেনী জেলা প্রতিনিধি শাবিহ মাহমুদ, ডেইলি সানের ফেনী প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের ফেনী সভাপতি মোস্তফা কামাল বুলবুল, বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট সোলায়মান হাজারী ডালিম প্রমুখ।

কর্মসূচীতে জেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিট, স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’ ও জেলার অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহণ করে। মানববন্ধন ও শোভাযাত্রার পর ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজন চৌধুরীর কাছে দিবসটি সরকারিভাবে ঘোষণার জন্য স্মারকলিপি প্রদান করা হয়। আয়োজন সঞ্চলনা করেন ফেনী ইয়ুথ জার্নালিস্ট ফোরামের সভাপতি শাহজালাল ভূঁইয়া।

এদিন উপকূলবর্তী ১৬ জেলার ৩২ উপজেলার ৫০ স্থানে একযোগে দ্বিতীয়বারের মত ‘উপকূল দিবস’ পালিত হয়। দিবস পালনের প্রধান উদ্যোক্তা হিসেবে কাজ করছে বেসরকারি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ, কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ এবং আলোকযাত্রা দল।

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এসএইচডি/এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad