ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধভাবে মানবপাচারের দায়ে পাঁচজনের দণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
অবৈধভাবে মানবপাচারের দায়ে পাঁচজনের দণ্ড

ঢাকা: অবৈধভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠিয়ে প্রতারণার দায়ে রাজধানীর মতিঝিল এলাকায় পাঁচজন মানব পাচারকারীকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে র‌্যাব-৩ পরিচালতি এ ভ্রাম্যমাণ আদালত প্রত্যেককে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানাও করেন।

সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি বাংলানিউজকে জানান র‌্যাব-৩ এর অপারেশন অফিসার এএসপি বীনা রানী দাস।

তিনি জানান, গত আগস্ট মাসে মালয়েশিয়ায় উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে ২৫ জনকে অবৈধভাবে মালয়েশিয়া পাচার করে মতিঝিলের 'সাইমন এয়ার ট্রাভেলস' নামে একটি প্রতিষ্ঠান।

পাচার হওয়া ২৫ জনের মধ্যে সাতজন নারীও রয়েছেন।

ওই ২৫ জনকে প্রথমে ঢাকা থেকে বাসযোগে কলকাতা নিয়ে যাওয়া হয়। তারপর সেখান থেকে ট্রেনে ভারতের উড়িষ্যা, এরপর প্লেনযোগে ইন্দোনেশিয়া নেওয়া হয়। সেখানে সপ্তাহখানেক অবস্থান করার পর নৌপথে মালয়েশিয়া পাচার করা হয়। যারা মালয়েশিয়ায় বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন।

এমন সংবাদের ভিত্তিতে মতিঝিলের সাইমন ট্রাভেলসের অফিসে অভিযান চালিয়ে কুদ্দুস ব্যাপারী (৫৫), রবিউল ইসলাম (৩১), জাকির হোসেন (৪১), মিন্টু (৩৯) ও আরিফুল ইসলামকে আটক করা হয়। পরে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা ও ৬ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এসময় ওই অফিস থেকে বিপুল পরিমাণ জাল কাগজ-পত্র, ৪৮টি পাসপোর্ট, ৪৫০ আমেরিকান ডলার, ৪১ হাজার টাকা, ৭ লাখ ৮৭ হাজার ৬০০ ইন্দোনেশিয়ান রুপিসহ বিভিন্ন বৈদেশিক মুদ্রা, সিমকার্ড ও সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।