ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশুশ্রম নিরসনে শ্রম প্রতিমন্ত্রীর আন্তর্জাতিক পুরস্কার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
শিশুশ্রম নিরসনে শ্রম প্রতিমন্ত্রীর আন্তর্জাতিক পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী মুজিবুল হক

ঢাকা: শ্রমিকদের কর্মপরিবেশের উন্নয়ন, শিশুশ্রম নিরসনে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের পক্ষে গ্লোবাল অ্যাওয়ার্ড লাভ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

গত ২৮ সেপ্টেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অস্ট্রিয়ান সোশ্যাল ডেমোক্রেটস ‘এন্টি চাইল্ড লেবার শ্লোগান’ ২০১৭ সালের জন্য বাংলাদেশের শ্রম প্রতিমন্ত্রীকে এ আন্তর্জাতিক পুরস্কারের জন্য মনোনীত করে।

সোমবার (১২ নভেম্বর) শ্রম প্রতিমন্ত্রী মন্ত্রিপরিষদ সভায় এ গ্লোবাল অ্যাওয়ার্ডের ক্রেস্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এর আগে গত ৮ নভেম্বর ক্ষমতাসীন অস্ট্রিয়ান সোশ্যাল ডেমোক্রেট পার্টির সদস্য এবং ভিয়েনা চেম্বার অব কর্মাসের ভাইস প্রেসিডেন্ট সিনেটর আরনেস্ট ডাব্লিউ গ্রাফ্ট বাংলাদেশ সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীকে এ গ্লোবাল অ্যাওয়ার্ডের ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

এ পুরস্কারে মনোনয়নের প্রেক্ষাপটে বলা হয়, শিশুশ্রম নিরসন, জোরপূর্বক শ্রম নিরুৎসাহিতকরণ এবং নারী শ্রমিকদের জীবনমানের উন্নয়নের জন্য বাংলাদেশের শ্রম প্রতিমন্ত্রী আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  

এতে বলা হয়, শ্রম প্রতিমন্ত্রী ২০১৪ সাল থেকে প্রতিটি আন্তর্জাতিক সভা/সম্মেলনে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে শিশুশ্রম নিরসন এবং নারী শ্রমিকদরে অধিকার রক্ষার বিষয়গুলো তুলে ধরেন।  

এ পুরস্কার দেওয়ার কারণ হিসেবে আরো যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে তা হলো- সম্প্রতি বাংলাদেশে শ্রম আইন সংশোধনীতে শিশুশ্রম নিরসন, শিশু আইন এবং শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন সহজীকরণকে গুরুত্ব দেওয়া হয়েছে। গর্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৭০ ডলার থেকে বাড়িয়ে ৯৫ ডলারে উন্নীত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
জিসিজি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।