ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাম বদল হচ্ছে ট্যারিফ কমিশনের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
নাম বদল হচ্ছে ট্যারিফ কমিশনের প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠক

ঢাকা: ব্যবসা-বাণিজ্যের প্রসারের সাথে সাথে বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম বদল করে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ করতে একটি আইনের সংশোধন অনুমোদন করেছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০১৮’ এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। নির্বাচনী তফসিল ঘোষণার পর এটি ছিল সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ১৯৭৩ সালে একটি রেজুলেশনের মাধ্যমে ট্যারিফ কমিশন শুরু করা হয়। পরে ১৯৯২ সালে প্রণীত আইনে কিছুটা সংশোধন করে নতুন আইন করা হচ্ছে। বাংলাদেশ ট্যারিফ কমিশনের সঙ্গে ‘ট্রেড’ শব্দটি যোগ করে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ নামকরণ করা হবে।

শফিউল আলম বলেন, পৃথিবীর অনেক দেশেই ট্রেডকে গুরুত্ব দেওয়া হয়েছে। ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের ট্যারিফ কমিশনের নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন করা হয়েছে। ডব্লিউটিও’র পরে যেহেতু ট্রেড অনেক বেশি বিস্তৃত এবং বাণিজ্যিক ক্ষেত্রে ট্রেডটি বেশি অগ্রসর এজন্য ‘ট্রেড’ শব্দ যোগ করা হয়েছে।

ব্যবসায়ী প্রতিনিধিরাও ট্যারিফ কমিশনের নামের সঙ্গে ট্রেড শব্দটি যোগ করতে দাবি করে আসছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরো বলেন, ওয়ার্ল্ড ট্রেড যে ট্রেন্ড্রে যাচ্ছে সেসব বিষয় এখানে সংযোজন করা হয়েছে। সংশোধিত আইনে অল্প কিছু বিষয় নতুন করে সংযোজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ