ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

ভিশন বাস্তবায়নে বেইজিংয়ের সমর্থন চায় ঢাকা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৯ ৬:৩৯:০৮ পিএম
বাংলাদেশ ও চীনের পতাকা

বাংলাদেশ ও চীনের পতাকা

ঢাকা: প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে চীনের অব্যাহত সমর্থন চেয়েছে বাংলাদেশ। এদিকে, রোহিঙ্গা সংকট সমাধানে চীন গঠনমূলক ভূমিকা রাখবে বলে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। বেইজিংয়ে বাংলাদেশ-চীনের ১১তম ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে এই পুনর্ব্যক্ত করা হয়।

শুক্রবার (০৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আট থেকে নয় নভেম্বর বেইজিংয়ে দুই দিনব্যাপী বাংলাদেশ ও চীনের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। আর চীনা প্রতিনিধি দলের নেতৃত্বে দেন দেশটির পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিস্টার কং জুয়ানইউ। 

বৈঠকে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ তুলে ধরে চীনের অব্যাহত সমর্থন চেয়েছেন। বৈঠকে ২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফর ও ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় সম্পন্ন চুক্তিগুলোর বাস্তবায়ন অগ্রগতিও পর্যালোচনা করা হয়। 

এ বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়েও বিস্তারিত  আলোচনা হয়েছে। রোহিঙ্গা সংকট সমাধানে চীন গঠনমূলক ভূমিকা রাখবে বলে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। এছাড়া এই সংকট সমাধানে বাংলাদেশের রাজনৈতিক সদিচ্ছার প্রতি সন্তোষ প্রকাশ করেছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠক:

বেইজিংয়ে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং আইয়ের সঙ্গে বৈঠক করেছেন সচিব এম শহীদুল হক। এসময় দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হয়।

পরে চীনা পররাষ্ট্র মন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের অর্থিনৈতিক উন্নয়ন ও উন্নয়ন প্রকল্পে চীন সহযোগিতা অব্যাহত রাখবে।

বাংলাদশে সময়: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮ 
টিআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   চীন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14