[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

‘মোশতাককে কাছে আনা ছিল বঙ্গবন্ধুর ভুল’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৮ ৭:৩৮:০৫ পিএম
জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ছবি: জিএম মুজিবুর

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: স্বাধীনতার পরে তাজউদ্দীন আহমদের পদত্যাগের পর তাকে দূরে রাখা ও মোশতাককে কাছে আনাটা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভুল ছিল বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বৃহস্পতিবার (০৮ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির শামসুর রহমান সেমিনার কক্ষে এক আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

ঢাকা লিট ফেস্ট উপলক্ষে ভাঙা-গড়ার দিনগুলো: স্মৃতিচারণে বঙ্গবন্ধু শিরোনামে এই আলোচনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সাংবাদিক এবিএম মুসার ‘মুজিব ভাই’, মফিজ চৌধুরীর ‘বঙ্গবন্ধু মন্ত্রিসভা’ ও এসএ করিমের ‘শেখ মুজিব ট্রাইয়ুম্প অ্যান্ড ট্র্যাজেডি’ এই তিন গ্রন্থ নিয়ে আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, কথাসাহিত্যিক ও গবেষক আফসান চৌধুরী প্রমুখ।

এতে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু সর্বস্তরের মানুষের কাছে সবচেয়ে বেশি আলোড়ন তুলেছিলেন। মুক্তিযুদ্ধের আগের প্রত্যাশার চেয়ে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে প্রত্যাশা অনেক বেড়ে যায়। তাৎক্ষণিক বাস্তবতায় সবটি মেটানো সম্ভব হয়নি। বঙ্গবন্ধুও মানুষ চিনতে ভুল করেছিলেন। মুক্তিযুদ্ধের পরে তাজউদ্দীন আহমদকে দূরে রাখলেন, মোশতাককে কাছে টানলেন। আর মোশতাক সর্বনাশ করলেন। এসময় একটা প্রশাসনিক দ্বন্দ্ব ছিল।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কৃষকের অবদানের কথা সব সময় বলতেন। মুক্তিযুদ্ধের সময় কৃষকদের অবদান ছিল সবচেয়ে বেশি। অন্যদিকে, কৃষকরা অন্যায় করে না। কিন্তু কৃষকদের অবস্থার কতোটা উন্নতি হচ্ছে, আমরা জানি না।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
এসকেবি/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache