ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্কুলে অতিরিক্ত ফি আদায়: ব্যবস্থা নিতে সরকারকে চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
স্কুলে অতিরিক্ত ফি আদায়: ব্যবস্থা নিতে সরকারকে চিঠি

ঢাকা: এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগের প্রেক্ষিতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিকেলে দুদকের ভারপ্রাপ্ত সচিব সারোয়ার মাহমুদ মন্ত্রিপরিষদ সচিব বরাবর এ চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়, “আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)/ এসএসসি(ভোকেশনাল)/ দাখিল/ দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের নিমিত্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ন শিক্ষক সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় করছে মর্মে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অভিযোগ কেন্দ্র ১০৬-এ ও ই-মেইলে প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে।

এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে। ”

“কোন কোন ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। এ অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে যা সরকারি নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়/ অধিদপ্তর/ দপ্তর/ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে কমিশন মনে করে। ”

মন্ত্রিপরিষদ সচিবকে উদ্দেশ্য করে চিঠিতে বলা হয়, “উক্ত পরীক্ষা সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধের নিমিত্ত সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/ অধিদপ্তর/ দপ্তর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করা হলো। ”

চিঠির অনুলিপি দেওয়া হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, ঢাকা/ কুমিল্লা/ চট্টগ্রাম/ রাজশাহী/ যশোর/ বরিশাল/ সিলেট/ দিনাজপুরে বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সকল জেলা প্রশাসককে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।