ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতিরিক্ত ফি: স্কুলগুলোকে দুদকের চূড়ান্ত হুঁশিয়ারি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
অতিরিক্ত ফি: স্কুলগুলোকে দুদকের চূড়ান্ত হুঁশিয়ারি দুদক

ঢাকা: আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণে স্কুল কর্তৃপক্ষ সরকার নির্ধারিত ফি’র বাড়তি অর্থ নিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এজন্য শিক্ষার্থী ও অভিবাবকদের দুদকের হটলাইন (১০৬)-এ জানাতে অনুরোধ করেছে সংস্থাটি।

এ ব্যাপারে দুদকের উপ-পরিচালক (গণমাধ্যম) প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, রাজধানীর একটি বিদ্যালয়ে আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণে নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে কমিশন একটি অভিযান পরিচালনা করে। বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কমিশনে ব্যাপক হারে এ বিষয়ে অভিযোগ আসতে থাকে।

তিনি বলেন,  এসব অভিযোগ এরইমধ্যে গোপনে তদন্ত শুরু করেছে দুদক। কিছু ক্ষেত্রে দেখা গেছে, বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান বোর্ডের এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত অতিরিক্ত অর্থ নিয়েছে এবং কোনো কোনো ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষায় (টেস্ট পরীক্ষা) ফেল করা ছাত্র-ছাত্রীদের থেকে অতিরিক্ত টাকার বিনিময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।

এসব অভিযোগ কমিশনের গোচরীভূত হওয়ায় কমিশন সংশ্লিষ্ট স্কুল, শিক্ষার্থী ও অভিবাবকদের উদ্দেশে অনুরোধ জানিয়েছে, সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি নেওয়া হলে কিংবা ফেল করা ছাত্র-ছাত্রীদের টাকার বিনিময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হলে, কমিশন কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানান প্রণব কুমার।

তিনি জানান, এ বিষয়ে কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬-এ সবাইকে অভিযোগ জানানোর অনুরোধও করা হচ্ছে। ১০৬ এ অভিযোগ এলে কমিশন তাৎক্ষণিক অভিযান পরিচালনা করবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৮
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।