ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে পুলিশে পদোন্নতি

রহমান মাসুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৮
সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে পুলিশে পদোন্নতি ...

ঢাকা: নির্বাচনকে সামনে রেখে পদোন্নতির জোয়ার বইছে পুলিশ প্রশাসনে। কর্মকর্তা পদে ৪৯৫টি পদোন্নতি চেয়ে আগেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠায় পুলিশ সদর দফতর। সেই মোতাবেক মঙ্গলবার ১৭ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।

বুধবার (৭ নভেম্বর) আরো ২৩০ অতিরিক্ত পুলিশ সুপারকে পুলিশ সুপারের সুপার নিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে) পদোন্নতির আদেশ জারি হতে পারে। ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় পুলিশ সুপার পদে ২৩০টি পদ সৃষ্টি করেছে।

সূত্র মতে, নির্বাচনকে সামনে রেখে পুলিশের ২৩০ কর্মকর্তা পাচ্ছে সুপার নিউমারারি পদোন্নতি। প্রধানমন্ত্রীর দফতর এ সংক্রান্ত ফাইল অনুমোদন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় সম্প্রতি।  

এর আগে গত ৪ জুলাই, ২০১৮ পুলিশ সদর দফতর থেকে পুলিশের ৪৯৫ কর্মকর্তাকে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়ার প্রস্তাব করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। পুলিশ সদর দফতরের অ্যাডিশনাল ডিআইজি (ওঅ্যান্ডএম) এস এম আখতারুজ্জামান স্বাক্ষরিত ওই চিঠি যাচাই-বাছাই শেষে ২৩০ জনের অনুমোদন দেওয়া হয়।

পুলিশ সদর দফতরের ওই চিঠিতে বলা হয়, বাংলাদেশ পুলিশ একটি অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, যা রাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষায় কাজ করে। ক্যাডার সার্ভিসে বিসিএস প্রশাসন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কেন্দ্রীয় ক্যাডার হিসেবে বিবেচিত। প্রশাসন ক্যাডারের সঙ্গে পুলিশ ক্যাডারের সম্পর্ক ঐতিহ্যগতভাবে খুবই ঘনিষ্ঠ। দুটি বিভাগই সরকারকে মাঠ পর্যায়ে প্রতিনিধিত্ব করে। প্রশাসন ক্যাডারের সঙ্গে পুলিশের সাংগঠনিক কাঠামোর তুলনা করলে পুলিশ ক্যাডারের তদারকি পর্যায়ে পদের অপ্রতুলতা খুব সহজে দৃষ্টিগোচর হয়।

চিঠিতে প্রশাসন এবং পুলিশ ক্যাডারের সাংগঠনিক কাঠামোর তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। প্রসাশন ছাড়াও অন্যান্য ক্যাডার সড়ক ও জনপদ, ফরেন সার্ভিস, শুল্ক ও আবগারি, কর ইত্যাদির তুলনায়ও বাংলাদেশ পুলিশের উচ্চতর পদে ব্যাপক ঘাটতি তুলে চিঠিতে বলা হয়, প্রশাসন ক্যাডারে উপসচিব থেকে তদূর্ধ্ব পর্যায়ে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়া হয়। অন্যান্য ক্যাডারেও এই পদোন্নতি দেওয়ার রীতি রয়েছে। সেই রীতি অনুযায়ী পুলিশ সুপার থেকে অতিরিক্ত আইজিপি পদে যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের সুপার নিউমারারি পদোন্নতির জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা যেতে পারে।

সেই চিঠির আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ সুপার পদে (গ্রেড-৫) সুপার নিউমারারি পদোন্নতি দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়। প্রস্তাব যাচাই-বাছাই করে পুলিশের ২৪টি ইউনিটের সাংগঠনিক কাঠামোতে ২৩০টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য গত ৩১ অক্টোবর (২০১৮) জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ সম্মতি দেয়।  

এরপর বিষয়টি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে সুপারিশের জন্য উপস্থাপন করা হয়। সচিব কমিটির অনুমোদনের পর প্রধানমন্ত্রীর দফতরের অনুমোদনের জন্য পাঠানো হয়। সেখান থেকেও এ ফাইল অনুমোদন দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

মঙ্গলবার (৬ নভেম্বর) বাংলাদেশ পুলিশের ডিআইজি পদমর্যাদার ৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত আইজিপি (গ্রেড-২) পদে পদায়ন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অতিরিক্ত আইজিপি, গ্রেড-২ পদে পদোন্নতিপ্রাপ্ত ৪ পুলিশ কর্মকর্তা হলেন- পুলিশ হেড কোয়ার্টার্সের ডিআইজি (রেক্টর, অতিরিক্ত আইজিপি’র চলতি দায়িত্বে, পুলিশ স্টাফ কলেজ, ঢাকা হিসেবে বদলির আদেশপ্রাপ্ত) রৌশন আরা বেগম, এনএসআই-এর পরিচালক মেজবাহ উদ্দিন, টিঅ্যান্ডআইএম-এর অতিরিক্ত আইজিপি (চলতি দায়িত্বে) মো. ইকবাল বাহার ও বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন।

মঙ্গলবার (৬ নভেম্বর) ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত অপর এক প্রজ্ঞাপনে অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার ১৩ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে ডিআইজি (গ্রেড-৩) পদে পদায়ন করা হয়েছে।

ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত ১৩ পুলিশ কর্মকর্তা হলেন- র‌্যাবের পরিচালক (অতিরিক্ত ডিআইজি) মো. ময়নুল ইসলাম, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজির কার্যালয়ের অতিরিক্ত ডিআইজি এস এম রোকন উদ্দিন, রাজশাহী রেঞ্জ ডিআইজির কার্যালয়ের অতিরিক্ত ডিআইজি মো. মাসুদুর রহমান ভূঞা, এসবি’র ডিআইজি (চলতি দায়িত্বে) মো. তওফিক মাহবুব চৌধুরী, অতিরিক্ত ডিআইজি (টিঅ্যান্ডআইএম) মো. নজরুল ইসলাম, ডিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি চলতি দায়িত্বে) কৃষ্ণ পদ রায়,  চট্টগ্রাম রেঞ্জ ডিআইজির কার্যালয়ের অতিরিক্ত ডিআইজি কুসুম দেওয়ান, ডিআইজি চলতি দায়িত্বে থাকা (পুলিশ হেডকোয়ার্টার্স) বশির আহম্মদ, ডিআইজি চলতি দায়িত্বে থাকা (পুলিশ হেডকোয়ার্টার্স) হাবিবুর রহমান, ডিআইজি চলতি দায়িত্বে থাকা (পুলিশ হেডকোয়ার্টার্স) মো. আনোয়ার হোসেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার (চলতি দায়িত্বে) এ কে এম হাফিজ আক্তার, ডিআইজি চলতি দায়িত্বে থাকা (পুলিশ হেডকোয়ার্টার্স) খ. মহিদ উদ্দিন ও ডিএমপি’র যুগ্ম পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহম্মেদ।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৮
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।