ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় কেন্দ্রীয় কালীবাড়িতে শ্যামাপূজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৮
মাগুরায় কেন্দ্রীয় কালীবাড়িতে শ্যামাপূজা মাগুরায় শ্যামাপূজা

মাগুরা: শ্যামাপূজা উপলক্ষে ঢাক, কাসর, ঘণ্টা ও শঙ্খের ধ্বনিতে মুখর হয়ে উঠেছে মাগুরা কেন্দ্রীয় কালীবাড়ি মন্দির।

মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল থেকেই উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে গোটা শহরজুড়ে। শ্যামাপূজাকে কেন্দ্র করে মন্দিরও সেজেছে নানা রঙের আলোক সজ্জায়।

 

কার্তিক মাসের অমাবস্যা তিথিতে শ্যামাপূজা হয়ে থাকে। এ পূজা রাতে হয়। শ্যামাপূজা কালীপূজা নামেও পরিচিত। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের জন্যই এ কালীপূজা করা হয়।

সকাল থেকে ভক্ত, পূজার্থী ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে মাগুরা কেন্দ্রীয় কালীবাড়ি মন্দির। সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে জগতের সব জীবের মঙ্গল কামনা করা প্রার্থনা করা হবে।

শ্যামাপূজা উপলক্ষে মাগুরায় কেন্দ্রী কালীবাড়ি মন্দিরে জেলা প্রশাসক (ডিসি) আলী আকবর সভাপতিত্বে এ আলোচনা সভার অনুষ্ঠিত হয়েছে।

কালীবাড়ির সভাপতি খোকন ঠাকুর বাংলানিউজকে বলেন, এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শ্যামাপূজার হচ্ছে। মাগুরা কেন্দ্রী কালীবাড়ি মন্দিরসহ নিতাই গৌর গোপাল সেবাশ্রম, ছানাবাবুর বটতলা ও শহরের মেটানিটিপাড়া এ শ্যামাপূজা অনুষ্ঠিত হচ্ছে।  

সন্ধ্যায় কেন্দ্রীয় কালীবাড়ি মন্দিরে শ্রী শ্রী চণ্ডী পাঠ ও আলোচনা সভা ভক্তিগীতির আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।