ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বৃষকেতু চাকমার সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
বৃষকেতু চাকমার সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বৃষকেতু চাকমার সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের সাক্ষাৎ। ছবি বাংলানিউজ

রাঙামাটি: রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেনসহ নরওয়ে এবং সুইডেনের একটি প্রতিনিধি দল।

সোমবার (৫ নভেম্বর) বিকেলে চেয়ারম্যানের অফিসে আসেন তারা।

এসময় প্রতিনিধি দলটি জেলা পরিষদ এবং জেলার সার্বিক আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে চেয়ারম্যানের কাছে জানতে চান।

চেয়ারম্যান বৃষকেতু চাকমা প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন-জেলা পরিষদ সরকারি সহযোগিতায় এবং হস্তান্তরিত বিভাগের সমন্বয়ে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। একই ভাবে ইউএনডিপি’র অর্থায়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে চলেছে। প্রত্যন্ত এলাকায় ইউএনডিপি প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ হয়েছে। স্বাস্থ্য ক্ষেত্রে ম্যালেরিয়ায় মৃত্যুর হার শূন্যের কোটায় নেমে এসেছে। কৃষিক্ষেত্রে স্থানীয় কৃষকদের দক্ষতা সৃষ্টির পাশাপাশি কৃষিজ পণ্য উৎপাদনে ব্যাপক পরিবর্তন এসেছে।

তিনি এলাকার আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্যসেবায় অধিকতর বিনিয়োগ এবং সনাতন পদ্ধতির কৃষি ব্যবস্থার পরিবর্তে মিশ্র ফলের বাগান উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বলে সফররত প্রতিনিধি দলের কাছে মত প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, সরকারি উদ্যোগের পাশাপাশি বিদেশি দাতাদের সহযোগিতা এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সৌজন্য সাক্ষাতে নরওয়ের টিমে ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, নর‍ওজিয়ান রয়েল অ্যাম্বাসির চ্যার্জ দ্য এফেয়ার্স  ট্রুস জুলিয়ান জেগের সিনেবাগ, অ্যাম্বাসেডর স্পাউজ টর এন্ড্রেজ টরহাগ, নরওয়ের দূতাবাসের সিনিয়র অ্যাডভাইজার মোরশেদ আহম্মেদ।

সুইডিস টিমে ছিলেন-হেড অব ডেভেলপমেন্ট করপোরেশন এবং ডেপুটি হেড অব মিশন এনডার্স অরসট্রম, প্রোগ্রাম অফিসার জেন্ডার ইকোয়ালিটি, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি রেহেনা খান, এসআইডি-সিএইসটি প্রজেক্টের ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমা এবং ডিস্ট্রিক্ট ম্যানেজার ঐশ্বর্য চাকমাসহ পাঁচজন।

জেলা পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন-জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, জেলা পরিষদের সদস্য মুছা মাতব্বর, সবির কুমার চাকমা, জ্ঞানেন্দু বিকাশ চাকমা, থোয়াই চিং মারমা,  মো. জানে আলম এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।