ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রীমঙ্গলে জ্বলবে ৭২ ঘণ্টার ‘দীর্ঘ আগরবাতি’  

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
শ্রীমঙ্গলে জ্বলবে ৭২ ঘণ্টার ‘দীর্ঘ আগরবাতি’   সাড়ে ৫ ফুট লম্বা দীর্ঘ আগরবাতি, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: যেমন লম্বা, তেমনি স্থুল। ওজন প্রায় সাতশ’ গ্রাম। গোপালি রঙের এক দীর্ঘ আগরবাতি। এর প্রজ্বলনক্ষমতা ৭২ ঘণ্টা। সাধারণ আগরবাতির কথা স্মরণ করে এর দিকে তাকালে বেশ বিস্ময় লাগে। অবাক হতে হয়।

টেবিলের উপর রাখা এ আগরবাতিটির দিকে চোখ পড়তেই অবাক হতে হয়, এতো বিশাল আগরবাতি! এর আবার রয়েছে সুদৃশ্য তিন পায়ের একটি স্ট্যান্ড। যা এর সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছি অনেকখানি।

আমাদের সাধারণ আগরবাতিগুলো থেকে এটি কয়েকশত গুণ বড়। আগে থেকে জানা না থাকলে কেউ হঠাৎ করে বুঝতে পারে না। এটি যে এক ধরনের আগরবাতি। অদেখা বস্তু বলে কিছুটা ধাঁধা লেগে যায় চোখে। সাড়ে ৫ ফুট লম্বা দীর্ঘ আগরবাতি, ছবি: বাংলানিউজসনাতন ধর্মাবলম্বীর কালীপূজায় শ্রীমঙ্গলের বারোয়ারী কালিবাড়িতে মঙ্গলবারের (৬ অক্টোবর) কালিপূজায় জ্বালানো হবে এই আগরবাতিটিকে। সুগন্ধিতে উঠবে ভরে চারদিক।  

শ্রীমঙ্গল শহরের ব্যবসায়ী সজল ঘোষ বাংলানিউজকে বলেন, এটি দীর্ঘস্থায়ী আগরবাতি। বিরতিহীনভাবে তিনদিন জ্বলতে সক্ষম। ৭২ ঘণ্টার এই আগরবাতি আমি কলকাতা থেকে এনেছি। এর দাম নিয়ে ভারতীয় মুদ্রায় পাঁচশ' রুপি। সাড়ে ৫ ফুট লম্বা দীর্ঘ আগরবাতি, ছবি: বাংলানিউজএ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের এলাকার জন্য জিনিসটি বিরল। সে বিবেচনায় দুর্গাপূজা এবং কালিপূজা উপলক্ষ্যে আমি দু'টি এসেছি। একটি দুর্গাপূজায় শ্রীমঙ্গল রামকৃষ্ণ মিশনে দিয়েছিলাম। অপরটি গতকালের কালিপূজাতে বারোয়ারী কালিবাড়িতে দেবো।

তিনি আরো বলেন, আমি ৩শ' টাকা দিয়ে দুটো আগরবাতির স্ট্যান্ডও বানিয়ে দিয়েছি। যাতে সুন্দরভাবে জ্বলতে পারে এই মূল্যবান দীর্ঘ আগরবাতিটি।

এর সুগন্ধী অতুলনীয়। চারদিক মোহিত করে মনকে আকৃষ্ট করে তুলে। অনেক দূর পর্যন্ত এর সুগন্ধী ভেসে যায় বলে জানান সজল ঘোষ।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।