ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইতিহাসের এই দিনে

চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৮
চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের জন্ম ...

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

৪ নভেম্বর, ২০১৮, রোববার। ২০ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
সংবিধান দিবস

ঘটনা
১৯৪৬- জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোর প্রতিষ্ঠা।
১৯৭২- বাংলাদেশের সংবিধান জাতীয় সংসদে গৃহীত হয়।
১৯৯২- ডেমোক্রেটিক পার্টির বিল ক্লিনটন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।
২০০৮- প্রথম আফ্রো-আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্রেটিক পার্টির বারাক ওবামা।

জন্ম
১৮৮২- ব্রিটিশ ভারতের বাঙালি লেখক-শিক্ষাবিদ কাজী ইমদাদুল হক।  
১৯২৫- চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক।

তার জন্ম পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনে। ১৯৪৭ সালে ভারত বিভাগের পরে তার পরিবার চলে গিয়েছিল কলকাতায়। কিংবদন্তি এ চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক প্রথম নাটক ‘কালো সায়র’ লেখেন ১৯৪৮ সালে। ১৯৫১ সালে তিনি ভারতীয় গণনাট্য সংঘে (আইপিটিএ) যোগ দেন। তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন নিমাই ঘোষের ‘ছিন্নমূল’ (১৯৫১) সিনেমার মধ্য দিয়ে। এ ছবিতে তিনি একইসঙ্গে অভিনয় করেন এবং সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। এর দু’বছর পর তার একক পরিচালনায় মুক্তি পায় ‘নাগরিক’। বাংলা চলচ্চিত্র পরিচালকদের মধ্যে তিনি সত্যজিৎ রায় এবং মৃণাল সেনের সঙ্গে তুলনীয়। ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের কারণে ঋত্মিক যেমন প্রশংসিত ছিলেন, ঠিক তেমনি বিতর্কিত ভূমিকাও রাখেন। তার আলোচিত নির্মাণ ছিল অদ্বৈত মল্লবর্মণের উপন্যাস অবলম্বনে ‘তিতাস একটি নদীর নাম’।

মৃত্যু
১৯৪৯- ইরানের প্রধানমন্ত্রী আব্দুল হুসেন।
১৯৯৭- সাংবাদিক ও সাহিত্যিক রণেশ দাশগুপ্ত।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad