ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

জাতীয়

রাজশাহী ছাড়লো ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
রাজশাহী ছাড়লো ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ রাজশাহী স্টেশন থেকে ছেড়ে যাচ্ছে ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’-ছবি-বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী থেকে যাত্রা শুরু করলো নতুন আন্তঃনগর ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’। শুক্রবার (২ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় রাজশাহী থেকে ট্রেনটি গোপালগঞ্জের উদ্দেশে ছেড়ে যায়। এর আগে ৩টার দিকে ট্রেনটি সেখান থেকে রাজশাহী পৌঁছায়। 

এসময় রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ট্রেনে থাকা যাত্রীদের ফুলের শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন। পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) মজিবুর রহমান এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন।

রাজশাহী থেকে ট্রেনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে স্টেশনে জাঁকজমক আয়োজন করা হয়। সবুজ পতাকা উড়ানোর পর বাদ্য-বাজনার সঙ্গে হুইসেল বাজিয়ে  ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশনের তিন নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে যায়।  
  
এসময় বক্তব্য রাখতে গিয়ে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী-টুঙ্গিপাড়া রেল যোগাযোগ সরকারের উন্নয়নের আরও একটি মাইলফলক। এর মধ্যে দিয়ে উত্তর ও দক্ষিণ অঞ্চলের মানুষ এক হতে পেরেছে।  

তিনি বলেন, এই রেলপথ বর্তমান সরকারের সুষম উন্নয়নের একটি দৃষ্টান্ত। আগামীতে আওয়ামী লীগ ক্ষমতায় এলে এখানকার মানুষের দীর্ঘদিনের দাবি রাজশাহী-ঢাকা ননস্টপ ট্রেন চালু করা হবে। এছাড়া রাজশাহী-কলকাতা রুটেও সরাসরি ট্রেন চালু হবে।  

ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন-ছবি-বাংলানিউজ অনুষ্ঠানে পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) মজিবুর রহমান বলেন, গোপালগঞ্জ-রাজশাহী রেলপথ দুইপাড়ের মানুষের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে। সেইসঙ্গে তৈরি করবে সাংস্কৃতিক বন্ধন। বর্তমানে সরকার রেলপথের যে উন্নয়ন করেছে সাধারণ মানুষ তার সুফল ভোগ করছেন। তাই যে কোনো সময়ের চেয়ে রেলপথ এখন সাধারণ মানুষের পছন্দের তালিকার শীর্ষে। নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের জন্য ট্রেন এখন সব শ্রেণির যাত্রীদের আস্থার প্রতীকে পরিণত হয়েছে।  
 
এর আগে সকাল ৬টা ৪৫ মিনিটে গোপালগঞ্জের গোবরা রেলস্টেশন থেকে ৭৮৩ নম্বর টুঙ্গিপাড়া এক্সপ্রেস ছেড়ে আসে। বেলা ৩টার দিকে রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছায়। আন্তঃনগর ট্রেনটি প্রতি সোমবার বাদে সপ্তাহে ছয়দিন চলবে। বৃহস্পতিবার (১ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

টুঙ্গিপাড়া এক্সপ্রেস ৭৮৩ নম্বর (আপ) ট্রেনটি মাত্র ছয় ঘণ্টায় ২৫৬ কিলোমিটার পথ পাড়ি দেবে। প্রতিদিন সকাল ৬টা ৪৫ মিনিটে ট্রেনটি গোপালগঞ্জের গোবরা থেকে ছাড়বে। দুপুর ১টা ৩০ মিনিটে রাজশাহী রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছাবে। পরে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ৭৮৪ নম্বর (ডাউন) টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনটি বিকেল ৩টা ৩০ মিনিটে গোবরার উদ্দেশে ছেড়ে যাবে। পৌঁছাবে রাত ১০টায়।

অনুষ্ঠানে জানানো হয়-রাজশাহী থেকে শোভন সিটের ভাড়া ২৫০ টাকা, শোভন চেয়ার ২৯৫ টাকা, প্রথম শ্রেণির চেয়ার ৩৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। দু’টি ট্রেনেই আটটি করে কোচ রয়েছে। সর্বমোট ১৬টি কোচ গোবরা-রাজশাহী ও রাজশাহী-গোবরা রুটে চলাচল করবে। ৭৮৩ নম্বর (আপ) ও ৭৮৪ নম্বর (ডাউন) সপ্তাহে সোমবার বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa