ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জাতীয়

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের উদ্বোধন  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের উদ্বোধন   প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

ঢাকা: রাজধানীর মহাখালীতে ২৫০ শয্যা বিশিষ্ট শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (৩১ অক্টোবর) মহাখালীর বক্ষব্যাধি হাসপাতাল প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে এ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।  

শেখ রাসেল গ্যাস্টোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবন ছাড়াও প্রধানমন্ত্রী এখান থেকে শেরে বাংলা নগরের এস্টাবলিস্টমেন্ট অব ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের উদ্বোধনসহ অন্যান্য আরও ৮টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

চিকিৎসকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, মানুষের সেবার মহান ব্রত নিয়ে আপনাদের এই পেশা। এই ব্রত নিয়েই আন্তরিকভাবে মানুষের সেবা করুন।

বিদেশে অবস্থানকারী বাংলাদেশি চিকিৎসকদের দেশের জন্য কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, চিকিৎসাসেবা দেওয়া থেকে শুরু করে গবেষণা, ক্লাস নেওয়াসহ বিভিন্নভাবে অবদান রাখার সুযোগ রয়েছে।

গবেষণার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, গবেষণার উপর জোর দিন। দেশের মানুষের কী ধরনের রোগ হয়, স্বাস্থ্যসেবার উন্নতি, রোগ নির্ণয় এবং এর সমাধানে কাজ করতে হবে।

বার্ন ইনস্টিটিউট, নাক-কান গলা ইনস্টিটিউট, ক্যান্সার ইনস্টিটিউটসহ বিভিন্ন বিশেষায়িত প্রতিষ্ঠান স্থাপনের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা করতে প্রথম টার্ম থেকে কাজ করে আসছি। আমাদের তিন টার্মে বিশেষায়িত বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এসব প্রতিষ্ঠানে রোগীরা স্বল্পমূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা নিতে পারছেন।

তিনি বলেন, সরকার দেশের স্বাস্থ্যখাতের উন্নয়ন করেছে। স্বাস্থ্যসেবার উন্নয়নের ফলে মানুষের গড় আয়ু বেড়েছে।
 
ভবিষ্যতে ক্ষমতায় এলে দেশের সব বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি উন্নয়নের ধারা অব্যহত রাখতে স্বাস্থ্য খাতসহ বিভিন্ন সেক্টরের উন্নয়নের নেয়া চলমান কাজ বাস্তবায়নে আওয়ামী লীগকে আবারো ক্ষমতায় আনার আহ্বান জানান।  

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮/আপডেট: ১৫১১ ঘণ্টা
এমইউএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa