bangla news

পুলিশের আবাসন ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-৩০ ৮:২১:৩১ পিএম
একনেক সভা/ফাইল ফটো

একনেক সভা/ফাইল ফটো

ঢাকা: পর্যায়ক্রমে পুলিশের সব সদস্যের জন্য আবাসনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩০ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের বৈঠক শেষে একথা জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

একনেক সভায় সংশ্লিষ্টদের প্রধানমন্ত্রী বলেন, ‍পুলিশ সদস্যদের জন্য পর্যায়ক্রমে আবাসন ব্যবস্থা করতে হবে। আপাতত প্রাথমিকভাবে প্রত্যেক জেলায় একটি করে ১০তলা আবাসন ভবন নির্মাণ করতে হবে। বড় জেলায় একাধিক আবাসন ভবন হতে পারে। 
 
সভায় ‘বাংলাদেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন। প্রকল্পের মোট ব্যয় ৯২৭ কোটি ৩৫ লাখ। প্রকল্পটি ২০১৮ সালের নভেম্বর থেকে ২০৩১ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হবে। নারায়ণগঞ্জ, গাজীপুর, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রামে জেলায় ৯টি আবাসিক টাওয়ার নির্মাণ করা হবে।
 
পরিকল্পনামন্ত্রী বলেন, সারাদেশে ১ লাখ ৬৮ হাজার পুলিশ সদস্য কর্মরত। এই বিশাল পুলিশ সদস্যদের চাহিদার তুলনায় আবাসন কম। পুলিশের মোট জনবলের মাত্র ৫ শতাংশ পুলিশ আবাসন সুবিধা পায়। বাকি ৯৫ শতাংশ পুলিশ সদস্য ব্যক্তি মালিকানাধীন বাসায় ভাড়া থাকেন। এই সমস্যা নিরসনে পর্যায়ক্রমে সব পুলিশ সদস্যদের আবাসন ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
 
রোহিঙ্গা সংকট মোকাবিলায় মাল্টি-সেক্টর প্রকল্পসহ ২৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ২৪ হাজার ৭৪০ কোটি ৬৬ লাখ টাকা।

মুস্তফা কামাল বলেন, রোহিঙ্গারা যতদিন কক্সবাজারে থাকবেন ততদিন তাদের ভালো-মন্দ দেখার দায়িত্ব আমাদের। আমরা তাদের ভালো থাকার ব্যবস্থা করছি।
 
একনেকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো  হলো- বগুড়া থেকে শহীদ এম মনসুর আলী স্টেশন, সিরাজগঞ্জ পর্যন্ত নতুন ডুয়েল গেজ রেল লাইন নির্মণ প্রকল্প, ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালারচর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। 
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
এমআইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-10-30 20:21:31