ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধী কোটা পুনর্বহালের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
প্রতিবন্ধী কোটা পুনর্বহালের দাবি সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ডিসিএফ এর নির্বাহী পরিচালক নাসরিন জাহান। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে একসেস বাংলাদেশ ফাউন্ডেশন।

রোববার (২৮ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের (ডিসিএফ) নির্বাহী পরিচালক নাসরিন জাহান।

 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সরকারি চাকরিতে বিদ্যমান ৫৫ শতাংশ কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে গত ৪ অক্টোবর প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব প্রকার কোটা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। কিন্তু ঢালাওভাবে পুরো কোটা ও বয়স শিথিলের বিষয়টি বিবেচনায় রাখেনি। এমনকি এ সংক্রান্ত কোনো নির্দেশনাও জারিকৃত পরিপত্রে নেই। এ অবস্থায় দেশের প্রতিবন্ধীদের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রায় সমান অংশীদার হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা বাড়বে। সরকারি চাকরি প্রাপ্তিতে প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য বাড়বে।

তিনি আরও বলেন, আমরা প্রতিবন্ধীদের পক্ষে কয়েকটি দাবি পেশ করছি। দাবিগুলো হলো- প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে পাঁচ শতাংশ কোটা শর্তহীনভাবে সংরক্ষণ করা। পাঁচ শতাংশ কোটাকে প্রতিবন্ধীতার ধরন অনুযায়ী ভাগ করে দেওয়া। তৃতীয়  ও চতুর্থ শ্রেণির কোটার ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য পাঁচ শতাংশ কোটা সুনির্দিষ্টভাবে সংরক্ষণ করা। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে পাঁচ শতাংশ কোটা সংরক্ষণ করা। নিয়োগ প্রক্রিয়ায় কোটা পূরণে নারী ও পুরুষের সমতা নিশ্চিত করা। প্রতিবন্ধী নারীসহ সব ধরনের প্রতিবন্ধীদের সরকারি ও বেসরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে একটি সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, থিমেটিক এক্সপার্ট, সিডিডি জাহাঙ্গীর আলম, ওমেন উইথ ডিসঅ্যাবিলিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
এমএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।