ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আলোচনার মাধ্যমে দ্বন্দ্ব নিরসন সম্ভব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
আলোচনার মাধ্যমে দ্বন্দ্ব নিরসন সম্ভব `সামাজিক সংলাপের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে দ্বন্দ্ব নিরসন’ প্রকল্পের অবহিতকরণ সভা

খুলনা: মানুষ সামাজিক জীব। এখানে সামাজিক সম্প্রীতি প্রয়োজন। কিন্তু অস্বীকার করার উপায় নেই যে, সমাজে দ্বন্দ্ব আছে। দ্বন্দ্বের শুরুতেই আলোচনার মাধ্যমে নিরসন সম্ভব হলে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্র উপকৃত হবে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) দুপুরে খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে ‘সামাজিক সংলাপের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে দ্বন্দ্ব নিরসন’ প্রকল্পের অবহিতকরণ ও পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

সুইস সরকারের অর্থায়নে হেলভেটাস ও বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এ প্রকল্প বাস্তবায়ন করছে।

সভাপতিত্ব করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ।  

বিশেষ অতিথি ছিলেন খুলনার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইশরাত জাহান ও হেলভেটাস ইন্টার কো-অপারেশনের সিনিয়র টিম লিডার ডেভিড মার্লে। রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন সভা সঞ্চলনা করেন।

আরো বক্তৃতা করেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ, বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান মো. আশরাফুল আলম খান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, গ্রাম পর্যায়ে সবচেয়ে বেশি দ্বন্দ্ব-সংঘাত হয় জমি নিয়ে। এছাড়া রাজনৈতিক, পারিবারিক ও সামাজিক প্রভাব বিস্তারের কারণে দ্বন্দ্ব সংঘাতের ঘটনা ঘটে। স্থানীয় পর্যায়ে প্রাথমিক অবস্থায় দ্বন্দ্ব নিরসন করা গেলে মামলার সংখ্যা অর্ধেকে নেমে আসবে।

সভায় জানানো হয়, সামাজিক সংলাপের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে দ্বন্দ্ব নিরসনের জন্য একটি উদ্ভাবনী প্রকল্প গ্রহণ করা হয়েছে। পরীক্ষামূলক এ উদ্ভাবনী প্রকল্পটি বাস্তবায়ন হবে খুলনা জেলার বটিয়াঘাটা ও ফুলতলা উপজেলার ছয়টি ইউনিয়নে। এ প্রকল্পটি সফল হলে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে দেওয়া হবে।

সভায় বলা হয়, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) কয়েকটি উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা দিয়েছে উন্নয়ন সহযোগী সংস্থা হেলভেটাসকে। সামাজিক সংলাপের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে দ্বন্দ্ব নিরসন এমন একটি উদ্ভাবনী উপ-প্রকল্প যা হেলভেটাসের পক্ষে মাঠ পর্যায়ে রূপান্তর বাস্তবায়ন করবে। এটি একটি গবেষণামূলক প্রকল্প যা প্রাথমিক পর্যায়ে খুলনা জেলাতেই বাস্তবায়িত হবে।  

রূপান্তর এই গবেষণাধর্মী প্রকল্প মাঠ পর্যায়ে কাজ করে সরকারের সামাজিক শান্তি-সম্প্রীতি বজায় রাখতে গৃহীত উদ্যোগকে শক্তিশালী করবে এবং এসডিজি গোল-১৬ অর্জনে অবদান রাখবে।
 
বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।