ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিসিসির ১৩০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
বিসিসির ১৩০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ব‌রিশাল: বরিশাল সিটি করপোরেশন ১৩০ কোটি টাকার প্রকল্পের অনুমোদন পেয়েছে। সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ মেয়রের দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই এ টাকার অনুমোদন পায় করপোরেশন।

মঙ্গলবার (২৩ অক্টোবর) দিবাগত রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মেয়রের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। যদিও এর আগে সন্ধ্যায় নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের অভিষেক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বিষয়টি নিজেই সবাইকে জানান।

এদিকে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর বরিশাল সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ১৩০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী একনেক সভায় “জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন” প্রকল্পটি বরিশাল সিটি করপোরেশনের মেয়রকে পুরস্কার স্বরূপ অনুমোদন দেন।

এছাড়াও ওই খাতে অতিরিক্ত পুরস্কার হিসেবে বরিশাল সিটি করপোরেশনের ব্যয় নিজস্ব খাতে প্রায় ১৪ কোটি টাকাও মওকুফ করে সেই টাকা সরকারি (জিওবি) খাত থেকে দেয়ার জন্য অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।  

এতে বিসিসির নিজস্ব তহবিল থেকে কোনো টাকা ওই প্রকল্পে ব্যয় করতে হবে না। প্রকল্পের মোট টাকার ৯৭ কোটি টাকা জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক অনুদান হিসেবে দেবে এবং বাকি টাকা সরকারি (জিওবি) তহবিল থেকে দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।  

অনুমোদিত প্রকল্পটির মধ্যে দিয়ে নগরের জলাবদ্ধতা অনেকটা নিরসন সম্ভব হবে। প্রকল্পের মধ্যে রয়েছে সাগরদী খালের সাত কিলোমিটারের বেশি অংশ পুনঃখনন ও তার দুই পাশে আড়াই কিলোমিটার ওয়াক ওয়ে ও বাইসাইকেল লেন নির্মাণ।  

নগরের পলাশপুর, ভাটিখানা, পোর্টরোড ও বিআইপি কলোনিতে পরিকল্পিত রাস্তা নির্মাণসহ প্রায় ৩.৫০ কিলোমিটার রাস্তা নির্মাণ ও নগরের ২২ কিলোমিটার ড্রেন নির্মাণ সম্পন্ন হবে। এছাড়াও নগরের বর্জ্য ব্যবস্থাপনার জন্য টাকা বরাদ্দ রয়েছে এ প্রকল্পটিতে।

বাংলা‌দেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
এমএস/এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।