ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফার্মাসিউটিক্যালসের পর গণস্বাস্থ্য হাসপাতালকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
ফার্মাসিউটিক্যালসের পর গণস্বাস্থ্য হাসপাতালকে জরিমানা গণস্বাস্থ্য হাসপাতালকে জরিমানা। ছবি: বাংলানিউজ

ঢাকা (সাভার): বিভিন্ন ধরনের অনিয়ম এবং স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন না থাকায় সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় তারা হাসপাতালের তিনটি জায়গায় মারাত্বক অনিয়ম লক্ষ্য করেছে বলে জানায়।

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাতে র‌্যাব-পুলিশ, উপজেলা প্রশাসন, স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থার যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালিত হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলমকে সহযোগীতা করেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ রাসেল হাসান এবং সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ।

র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম বলেন, 'গণস্বাস্থ্য হাসপাতাল একটি বিশ্বাসের জায়গা হলেও আজকে এখানে আসার পর আমরা হতাশ হয়েছি। '

তিনি বলেন, 'অপারেশন থিয়েটার থেকে বেশকিছু মেয়াদ উত্তীর্ণ ঔষধ এবং সার্জিকাল আইটেম পাওয়া গেছে। এর মধ্যে এমনও আইটেম রয়েছে যা প্রায় ১১ বছর আগে মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। প্যাথলজি ল্যাব থেকে মেয়াদ উত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে যার মেয়াদ কয়েক বছর আগেই শেষ হয়ে গেছে। এছাড়া হাসপাতাল থেকে বেশকিছু মেয়াদ উত্তীর্ণ এবং বিক্রয় নিষিদ্ধ ঔষধ পাওয়া গেছে। '

এসব অপরাধে গণস্বাস্থ্য হাসপাতালকে ১০ লক্ষ টাকা জরিমানার পাশাপাশি আগামী এক মাসের মধ্যে তাদের হাসপাতালের অনুমোদনসহ যাবতীয় কাগজপত্র ঠিক করার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি। যদি তারা এক মাসের মধ্যে হাসপাতালের কাগজ ঠিক করতে না পারে তাহলে এটি বন্ধ করে দেয়া হবে বলেও জানানো হয়।

অন্যদিকে স্বাস্থ্য সেবা কোন দাতব্য কাজ নয় উল্লেখ করে তিনি বলেন, 'কম হোক এবং বেশী হোক এখানে অর্থের বিনিময়ে সেবা দেয়া হয়। তাই মানুষের স্বাস্থ্য সেবার নিরাপত্তা নিশ্চিত করেই প্রতিষ্ঠান চালাতে হবে। সেই প্রতিষ্ঠান যারই হোক না কেন অবশ্যই তাকে আইন মান্য করে চলতে হবে। স্বাস্থ্য খাতে সরকার কোন আপোস করবেনা। পাশাপাশি যেসব দপ্তর এগুলো নিয়ন্ত্রন করে থাকে তারাও তৎপর রয়েছে। '

অভিযান চলাকালে আরও উপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধায়ক এ. টি. এম. গোলাম কিবরিয়া, ঔষধ পরিদর্শক নাহিন আল আলম, তাহমিদ জামিল, র্যাব-৪ এর কোম্পানী কমান্ডার মেজর আব্দুল হাকিম, আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ জাবেদ মাসুদ প্রমুখ।

এর আগে সাভারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মালিকানাধীন গণস্বাস্থ্য গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস সিলগালা করে ১৫ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

** গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস সিলগালা, জরিমানা ১৫ লাখ

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad