ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোল্যান্ডে সিটি কাউন্সিলর হলেন বাংলাদেশের মাহবুব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
পোল্যান্ডে সিটি কাউন্সিলর হলেন বাংলাদেশের মাহবুব মাহবুব সিদ্দিকী

ঢাকা: পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সিটি কাউন্সিলর নির্বাচিত হয়ে দেশটিতে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন বাংলাদেশের মাহবুব সিদ্দিকী। গত রোববার (২১ অক্টোবর) অনুষ্ঠিত ভোটগ্রহণে রাজধানীর ইতিহাসে প্রথম কোনো বিদেশি হিসেবে সিটি কাউন্সিলে যাওয়ার গৌরব অর্জন করেন তিনি।

‘প্লাটফর্মা ওবিভাতেলস্কা’ দলের একনিষ্ঠ কর্মী মাহবুবকে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত করেন ওয়ারশ’র ‘বোহখে’ এলাকার পোলিশ জনগণ। ১৯৭৬ সালে চট্টগ্রামের আগ্রাবাদে জন্ম নেন মাহবুব।

পোল্যান্ডে তার স্থায়ী বসবাস মাত্র এক যুগের হলেও মেধা, অধ্যবসায় এবং ঐকান্তিক প্রচেষ্টায় ধাপে ধাপে উঠে এসেছেন পোলিশ মূলধারার রাজনীতি তথা মেইনস্ট্রিম পলিটিক্সে।

পোলিশ নাগরিক মাহবুব ধ্যান-জ্ঞান-সাধনা তথা নেশা ‘পোলিশ পলিটিক্স, তবে পেশা হিসেবে নিয়েছেন ব্যবসাকে। ওয়ারশ’ স্টক এক্সচেঞ্জে শেয়ার ব্যবসায় মনোনিবেশ তার বহু বছর আগে থেকেই। ওয়ারশ’র বাংলাদেশিদের সুখ-দুঃখের সঙ্গী মাহবুব একাধারে ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশিদের সম্মিলিত সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের সক্রিয় সদস্য।

বীর চট্টলার কৃতি সন্তান মাহবুব তার বিজয়কে উৎসর্গ করেছেন পোলিশ সহধর্মীনি এভা সিদ্দিকী ওলেশেইউককে, যার অক্লান্ত পরিশ্রম ও সহযোগিতায় তিনি পোলিশ রাজনীতিতে সাফল্যের পথে হাঁটতে শুরু করেছেন। ওয়ারশ’ সহ ইউরোপের বাংলাদেশিদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন নব-নির্বাচিত এই সিটি কাউন্সিলর।

উল্লেখ্য, পোলিশ মূলধারার রাজনীতিতে প্রথম ইতিহাস সৃষ্টি করেছিলেন ইউরোপের প্রথম বাংলাদেশি এমপি ডা. হিউবার্ট রঞ্জন কস্তা। জার্মান সীমান্তবর্তী ব্রসলাভ শহরের অধিবাসী, একাত্তরের মুক্তিযোদ্ধা, পুরনো ঢাকার ডা. কস্তা ২০০৫ থেকে ২০০৭ পোলিশ পার্লামেন্টের নির্বাচিত সদস্য ছিলেন।

বাংলাদশে সময়: ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad