ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদে বিল পাস, পরিমাপ লংঘন করলে ২ বছরের দণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
সংসদে বিল পাস, পরিমাপ লংঘন করলে ২ বছরের দণ্ড জাতীয় সংসদের অধিবেশন কক্ষ/ফাইল ফটো

জাতীয় সংসদ ভবন থেকে: নিবন্ধন সনদ ছাড়া মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন, বিক্রি করলে এক বছরের কারাদণ্ড বা একলাখ টাকা জরিমানার বিধান রেখে সংসদে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড বিল-২০১৮ পাস হয়েছে। 

একইসঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একই দণ্ডে দণ্ডিত করা হবে। এছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে শিডিউলে ঘোষিত পরিমাপ লংঘন করলে দুই বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।


 
মঙ্গলবার (২৩  অক্টোবর) বিকেলে জাতীয় সংসদের ২৩তম অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। যদিও বিলটি জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠিয়ে অধিকতর যাচাই-বাছাই করার প্রস্তাব দেন বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্যরা।  

তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ করা হয়। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলটি পাসের প্রস্তাব কণ্ঠভোটে দিলে তা সর্বাধিক ভোটে পাস হয়।
 
‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ বিলে প্রচলিত ওজনের মানদণ্ডের পাশাপাশি আধুনিক জীবনযাত্রার সকব পরিমাপ অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটের হিসাবের মানদণ্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদণ্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেওয়া হয়েছে। বিলে মানদণ্ড ছাড়া ওজনযন্ত্র তৈরি, বিপণন ও বিক্রির জন্য এক বছরের কারাদণ্ড বা একলাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেওয়া হবে। প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট আদালত ও ভ্রাম্যমাণ আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ বিল প্রণয়ন করা হয়। বিলে ৭৩টি ধারা ও একটি পুনর্গঠিত তফসিল রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।