ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশিদের কাজের সুযোগ রয়েছে জাপানে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
বাংলাদেশিদের কাজের সুযোগ রয়েছে জাপানে  মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা-ছবি-বাংলানিউজ 

ঢাকা: জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর বিশাল সম্ভাবনা রয়েছে। কার্যকর নীতি-কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে। 

টোকিওর বাংলাদেশ দূতাবাসে মঙ্গলবার (২৩ অক্টোবর) আয়োজিত এক মতবিনিময় সভায় টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা একথা বলেন।

জাপানে জনশক্তি পাঠানোর সম্ভাবনা ও করণীয় নিয়ে আয়োজিত এই মতবিনিময় সভায় নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।  

তিনি দেশের সুনাম বজায় রেখে স্বল্প খরচে এবং সরকারি বিধিবিধান মেনে দেশ থেকে আরও বেশি জনশক্তি জাপানে আনার উপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে রাষ্ট্রদূত জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক স্বাক্ষর এবং সম্প্রতি প্রবাসী কল্যাণ মন্ত্রীর জাপান সফরের কথা উল্লেখ করে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা  উল্লেখ করেন।

সভায় এই খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা প্রধানরা তাদের মতামত তুলে ধরেন। তারা জানান, জাপানে আইটি, কেয়ার গিভার, নির্মাণ শিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোটেল সেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তারা বেসরকারি পর্যায়ে লোক নিয়োগকে উম্মুক্ত করার অনুরোধ করেন এবং তাদের অভিজ্ঞতা, ধারণা ও নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ২৩ অক্টোবর, ২০১৮
টিআর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।