ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লোগো

ঢাকা: উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করেছে সরকার। কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও সমমান পদের কর্মকর্তাদের বেতন গ্রেড ১১ থেকে ১০-এ উন্নীত করে সোমবার (২২ অক্টোবর) আদেশ জারি করেছে কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ শাখা-১।

এর ফলে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। মেয়াদের শেষ দিকে এসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার তাদের এ দাবি পূরণ করলো।


 
গত ১৯ জুন বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বেতন গ্রেড উন্নীতের প্রস্তাব অনুমোদন করে বলে জানায় কৃষি মন্ত্রণালয়।
 
উপ-সহকারী কৃষি কর্মকর্তারা দশম গ্রেডে ১২৫০০-৩৪২৪০ টাকা মূল বেতন পেতেন। বেতন গ্রেড উন্নীত হওয়ায় এখন ১১তম গ্রেডে তাদের মূল বেতন দাঁড়িয়েছে ১৬০০০-৩৮৬৪০ টাকা।
 
বেতন গ্রেড উন্নীতের এই আদেশ ২২ অক্টোবর থেকেই কার্যকর ধরা হয়েছে।
 
বেতন গ্রেড উন্নীতের শর্তে বলা হয়েছে, সরাসরি নিয়োগে এসএসসি পাসসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে চার বছর মেয়াদী কৃষি ডিপ্লোমাধারী হতে হবে।
 
নিয়োগের এই যোগ্যতা কৃষি মন্ত্রণালয়ের অধীন দপ্তর, অধিদপ্তর ও সংস্থার নিয়োগ বিধিমালা ও চাকরি প্রবিধানমালার তফসিলে যথাশিগগির অন্তর্ভুক্ত করতে হবে বলে আদেশে বলা হয়েছে।
 
আগের বেতন কাঠামো অনুযায়ী, উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদটি তৃতীয় শ্রেণির হওয়ায় এসব পদে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে নিয়োগ হতো।
 
আর পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় এখন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে এসব পদে নিয়োগ হবে। সব ধরনের প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগ দেয় পিএসসি।
 
বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।