ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়ক পরিবহন আইন সংশোধনের সুযোগ নেই: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
সড়ক পরিবহন আইন সংশোধনের সুযোগ নেই: কাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: শ্রমিক ফেডারেশন কর্মবিরতির ডাক দিলেও সড়ক পরিবহন আইন সংশোধনের কোনো সময় ও সুযোগ বর্তমানে নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, এ সরকারের আমালে আইন সংশোধনের প্রশ্নই উঠে না। আমাদের হাতে দিন আছে মাত্র দু’টি।

দু’দিন পরেই সংসদ অধিবেশন সমাপ্তি, এটা শেষ অধিবেশন। কাজেই এ সময়ে এটা আর সংশোধনের কোনো সুযোগ নেই। এসময় তিনি পরিবহন শ্রমিকদের সর্মসূচি প্রত্যাহারেরও অনুরোধ করেন।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন সড়ক পরিবহন মন্ত্রী।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মধ্যে গত ৬ আগস্ট মন্ত্রিসভায় অনুমোদনের পর ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ পাস হয়।

আইনে সড়ক দুর্ঘটনা মামলায় অপরাধী হয়ে ফাঁসির ঝুঁকি রয়েছে। এমনই অনিশ্চিত ও আতঙ্কগ্রস্ত হয়ে পেশায় দায়িত্ব পালন করা শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা বাতিলসহ ৮ দফা দাবিতে ২৮ অক্টোবর (রোববার) ভোর ৬টা থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

মন্ত্রী বলে ‘তারা যে দাবি-দাওয়া করছেন। সেগুলো তাদের সঙ্গে আলাপ-আলোচনা করেই কিন্তু এ আইনটা হয়েছে। তিন বছর ধরে এ আইন নিয়ে অনেক আলাপ-আলোচনা, ওয়েবসাইটে দেওয়া সব কিছুই হয়েছে। ’ তারপরেও তাদের বলা হয়েছে, আন্দোলন থেকে বিরত থাকতে। যদি কোনো কিছু নতুন করে…, সংবিধান তো কোরআন আর বাইবেল নয়, কিন্তু এটা সময়তো বুঝতে হবে। পরবর্তী সরকার আসলে যদি কোনো বিষয় সংশোধনীর প্রয়োজন হয়, তখন দেখা যাবে। পরবর্তী সরকার আমরাও থাকতে পারি, অন্য কেউ আসতে পারে। তখনকার ব্যাপার তখন দেখা যাবে। এ মুহূর্তে বাংলাদেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে কোনো ধরণের কিছু করতে যাবো না। আর এসব সংশোধনের কোনো সময় ও সুযোগ আমাদের নেই। তাদের দাবি তারা করতে পারে। ‘আমি তাদের অনুরোধ করেছি কর্মসূচি প্রত্যাহার করুন, পরবর্তীকালে দেখা যাবে। ’

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।