ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নির্বাচনকালীন সরকারের আকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
নির্বাচনকালীন সরকারের আকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর  বক্তব্য দিচ্ছেন ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: নির্বাচনকালীন মন্ত্রিসভার আকার কেমন হবে তা আগামী ২৬ অক্টোবর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তবে প্রধানমন্ত্রীর সর্বশেষ বক্তব্য অনুযায়ী, মন্ত্রিসভা ছোট হওয়ার সম্ভাবনা কম বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।  

তিনি এও বলেছেন, সাইজ ছোট হলেও দু’একজন যুক্ত হতে পারে, বিদ্যমান থাকলেও দু’একজন যুক্ত হতে পারে।

 

মঙ্গলবার (২৩ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে একথা জানান ওবায়দুল কাদের।  

তিনি বলেন, সব সিদ্ধান্ত হবে আগামী ২৬ অক্টোবর, সেদিন সন্ধ্যায় ওয়ার্কিং কমিটি, অ্যাডভাইসরি কাউন্সিল, পার্লামেন্টারি কমিটির যৌথ সভা থেকে সিদ্ধান্ত নেওয়া হবে। নেত্রীর সর্বশেষ ভাবনার যৌক্তিকতা আছে, মন্ত্রিসভার সাইজ বড় ছোট ব্যাপার নয়, প্রতিবেশী ভারতেও একই অবস্থা।

দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে ছোট পরিসরে নির্বাচনকালীন সরকার গঠন হয়েছিল। সে সময় মন্ত্রিসভা থেকে ছিটকে পড়েছেন অনেকে, আর যুক্ত হয়েছেন কয়েকজন।  

ওবায়দুল কাদের বলেন, গতবার আমাদের দেশে বিষয়টা ভিন্ন ছিল, মন্ত্রিসভার সাইজ ছোট হয়ে গিয়েছিল, ভিন্ন প্রেক্ষাপট ছিল। বিএনপির নির্বাচনে অংশ গ্রহণের বিষয় ছিল ও পার্লামেন্টে ছিল। সাইজ ছোট হলেও দুই একজন যুক্ত হতে পারে, এ অবস্থায় থাকলেও দু’ একজন যুক্ত হতে পারে।

প্রশ্নের জবাবে কাদের বলেন, রুলিং পার্টি থেকে আসতে পারে, মেইন অপজিশন পার্টি থেকেও আসতে পারে, সম্ভবত মেইন অপজিশন পার্টি থেকে আসতে পারে।

তাদের কোন কোন মন্ত্রণালয় দেওয়া হবে- প্রশ্নে কাদের বলেন, আমার ধারণা থেকে বলছি, গ্যারান্টি বলছি না। হতে পারে, এটি বলছি।

কয়েক দিনের মধ্যে সবকিছু পরিষ্কার
মহাজোট সম্প্রসারণের কোনো বিষয় আছে কিনা- প্রশ্নে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ড. কামাল তার অবস্থান ব্যক্ত করেছেন, মেরুকরণটা কোথায় গিয়ে ঠেকে, এখন তো অনেকগুলো জোট হয়ে গেছে। জোটের মেলা দেখতি পাচ্ছি, জোট তারকাদের মেলা দেখতে পাচ্ছি। জনতার কতটা সমর্থন আছে এটি বিষয় নয়।

‘সিল প্যাড থাকলেও তো দল, কাউকে কটাক্ষ করছি না, তাদের আরো মেলা সামনের দিকে দেখতে পারবেন। এগুলো দেখেই সামনের দিনে চিন্তাভাবনা করবো, আমাদের ১৪ দলীয় জোট অনেক আগে থেকেই সক্রিয়, জাতীয় পার্টির সঙ্গেও সমঝোতা আছে। জাতীয় পার্টি তো বিএনপি নির্বাচন না করলে ৩০০ আসলে প্রতিদ্বন্দ্বিতা করবে, তখন আমাদের তো আর জোট করার প্রশ্ন আসে না। মেরুকরণটা কোথায় গিয়ে দাঁড়ায় তার ওপর নির্ভর করবে সমীকরণ। কয়েক দিনের মধ্যে সবকিছু পরিষ্কার হয়ে যাবে। ’

মহাসমাবেশে এরশাদের নির্বাচন নিয়ে সন্দেহ পোষণ সম্পর্কে কাদের বলেন, মহাজোটের শরিক দল এরশাদ সাহেব এখন অসুস্থ, সিএমএইচে আছেন। তিনি একটা রাজনৈতিক দলের, তিনি তো আর আওয়ামী লীগ করেন না। এটা কোনো আদর্শগত ঐক্য নয়, তার রাজনৈতিক বক্তব্য থাকতেই পারে। এটা তার ব্যক্তিগত অভিমত।

মইনুলকে গ্রেফতার করাটাই জরুরি ছিল 
জোট করার জন্যই ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতার করা হয়েছে কিনা- প্রশ্নে আওয়ামী লীঘ সাধারণ সম্পাদক বলেন, এখানে কোনো জোটের বিষয় নয়, ব্যক্তির অপরাধের বিষয়। এটি একটি অপরাধ। সেভাবে নারী সাংবাদিককে অ্যাবইউজ, কোনো মার্জিত সুশীল ব্যক্তির পক্ষে কী সম্ভব এ ধরনের আচরণ করা। সাংবাদিকরাই তো কনডেম করেছেন। এখন তার বিরুদ্ধে মামলা হয়েছে। সেখানে গ্রেফতার করাটাই এখানে জরুরি ছিল। সেখানে পুলিশ তাকে গ্রেফতার করেছে।

তিনি বলেন, এ ধরনের অপরাধ করে পার পেয়ে যায় তাহলে তা বাড়তে পারে, যাকে তাকে অশোভন অমার্জিত একটা ভালগার অবসিনিটি সৃষ্টি হতে পারে। সেটার পুনরাবৃত্তি রোধে এটি করা হয়েছে।  

‘ঐক্যফ্রন্টের, তিনি নব্য নেতা; এসব ভেবে করা হয়নি, ব্যক্তি হিসেবে যে অপরাধ এ ধরনের বক্তব্যর কারণে তাকে গ্রেফতার করতে হবে। ’ 

তিনি বলেন, ঐক্যফন্ট্র নিয়ে কোনো উদ্বেগ বা শঙ্কা নেই, প্রধানমন্ত্রী তো স্বাগত জানিয়েছেন, মইনুল হোসেনের ব্যক্তিগত অপরাধ থেকে গ্রেফতার করা হয়েছে। তিনি হঠাৎ করে এসে রাজনীতির খায়েস হয়েছে, যাকে তাকে গালি দেবেন।

অপরাধ না করলে তাহলে ভয় কিসের?
ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের কোনো পরিবর্তন আনা হচ্ছে কি না- প্রশ্নে সেতুমন্ত্রী বলেন, নির্বাচনের আগে সংশোধনের সুযোগ নেই, আইনের অপপ্রয়োগ যাতে না হয় সে বিষয়টি লক্ষ্য রাখবো, সাংবাদিকদের জন্য এ আইন করা হয়নি। যদি আপনি কোনো অপরাধ না করেন তাহলে ভয় কিসের?

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮/আপডেট: ১৩৪৫ ঘণ্টা
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।