ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন এলিস ওয়েলস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন এলিস ওয়েলস রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এলিস ওয়েলস। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরেজমিনে দেখলেন ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রী এলিস ওয়েলস।

পরিদর্শনকালে এলিস ওয়েলস বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। অধিকার, সম্মান ও নিরাপত্তার সঙ্গে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে সেই প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র।

 

সোমবার (২২ অক্টোবর) দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একযোগে যুক্তরাষ্ট্র কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারও চাপ দিয়ে যাচ্ছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরির প্রচেষ্টা চলছে।

এর আগে সকালে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কোনারপাড়া নোম্যান্স ল্যান্ডে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে যান এলিস ওয়েলস। সেখানে তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে নতুন আসা বেশ কিছু রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি।

এছাড়া এলিস ওয়েলস রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন আন্তর্জাতিক সেবা সংস্থার কর্মকাণ্ড পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

এর আগে রোববার (২১ অক্টোবর) বিকেলে কক্সবাজারে পৌছান ঢাকায় সফররত এলিস ওয়েলস। এসময় সেখানে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সঙ্গে বৈঠক করেন।

এরআগে শনিবার (২০ অক্টোবর) চারদিনের সফরে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।