ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত .

ঢাকা: ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ স্লোগানে সারাদেশে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় র‌্যালি, আলোচনা সভা এবং সচেতনতামূলক প্রচারণার আয়োজন করা হয়।

সোমবার (২২ অক্টোবর) সকাল থেকে এসব কর্মসূচি পালিত হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে বাংলানিউজের করেসপন্ডেন্টদের পাঠানো খবর তুলে ধরা হলো- 

ফেনী: দিবসটি উপলক্ষে সকালে শহরের জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।

যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিকেএম এনামুল করিমের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

সভায় বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার উক্য সিং, ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম।

সভায় বক্তব্য রাখেন ফেনী ট্রাফিক ইন্সপেক্টর গোলাম ফারুক, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহিদ হোসেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) উপ-পরিচালক পার্কন চৌধুরী প্রমুখ।     

সভায় বক্তারা সড়ক দুর্ঘটনা কমাতে চালক ও যাত্রী সচেতন হওয়ার আহবান জানান।

খুলনা: দুপুরে দিবসটিতে খুলনা অফিসার্স ক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএ খুলনা সার্কেলের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এতে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বলেন, দেশের সড়ক অবকাঠামোর উন্নয়নের সঙ্গে সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিত করা জরুরি। বর্তমান সরকার সড়কের উন্নয়নে মেগা প্রকল্প গ্রহণ করেছে।

তিনি বলেন, রাস্তা পারাপারের সময় ফুটপাত দিয়ে চলাচল করতে হবে এবং ফুটপাত না থাকলে রাস্তার ডান পাশ দিয়ে হাঁটতে হবে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।  

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, সিভিল সার্জন এএসএম আব্দুর রাজ্জাক, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তাপসী দাস, উপ পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. সাইফুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইউসুফ আলী, বিআরটিএ’র উপ-পরিচালক মো. জিয়াউর রহমান, খুলনা প্রেসক্লাব সভাপতি ফারুক আহমেদ, জেলা ট্রাক, ট্যাংক-লরি মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ওহিদুল ইসলাম এবং নিরাপদ সড়ক চাই খুলনার সাধারণ সম্পাদক এসএম ইকবাল হোসেন বিপ্লব, বিআরটিএ’র সহকারী পরিচালক মো. আবুল বাসার।  

এদিকে নিরাপদ সড়ক চাই খুলনা জেলা শাখার উদ্যোগে পাঁচজনকে সড়ক উন্নয়নে অবদান রাখার জন্য জাহানারা কাঞ্চন স্মৃতিপদক দেওয়া  হয়। এ উপলক্ষে সকালে খুলনা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়।  

পরে একটি র‌্যালি বের হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে  শহীদ হাদিস পার্কে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

এছাড়াও সিলেট, লালমনিরহাট, বাগেরহাট, পাবনা, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠী, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন এলাকায় দিবসটি পালিত হয়েছে।  

আর ঢাকায় মূল অনুষ্ঠান উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ উপলক্ষে রাজধানী কেআইবি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। ছিলো বর্ণাঢ্য র‌্যালিও।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।