ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ হাজার রোগী একসঙ্গে সেবা নিতে পারবেন ঢামেকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
৫ হাজার রোগী একসঙ্গে সেবা নিতে পারবেন ঢামেকে সরকারি অ্যাম্বুলেন্স, নৌ-অ্যাম্বুলেন্স, জিপ গাড়ি ও মোটরসাইকেল বিতরণ অনুষ্ঠানে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে আর‌ও সম্প্রসারণে সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নতুন ডিজাইন অনুযায়ী সম্প্রসারণ সম্পন্ন হলে চার থেকে পাঁচ হাজার রোগী একসঙ্গে চিকিৎসা নিতে পারবে।

সোমবার (২২ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রী কার্যালয়ে সরকারি অ্যাম্বুলেন্স, নৌ-অ্যাম্বুলেন্স, জিপ গাড়ি ও মোটরসাইকেল বিতরণ অনুষ্ঠানে একথা জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঢাকা মেডিকেল কলেজের জন্য আমি একটা নতুন প্ল্যান করে ফেলেছি।

উন্নতমানের করে আমরা ঢাকা মেডিকেল কলেজটাকে সাজাবো। যদি আমরা আগামীতে ক্ষমতা আসি তবে এটা করবো।

‘আমরা প্রথমবার যখন আসি তখন ঢাকা মেডিকেল কলেজের দ্বিতীয় ইউনিট চালু করি। ঢাকা মেডিকেল কলেজ ১ হাজার বেডের ছিল। আমরা নতুন আরেকটা ইউনিট করে দেই ৫শ বেডের। এবার যেটা ডিজাইন করেছি তাতে অন্তত চার থেকে পাঁচ হাজার রোগী যাতে সেবা পায়  সে ব্যবস্থা থাকছে। সেটা মাথায় রেখে নতুনভাবে পরিকল্পনা এবং ডিজাইনও করে ফেলেছি। ’ 

মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব অর্থায়নে ৪৮টি এবং উন্নয়ন খাতের অর্থায়নে ৪০টিসহ মোট ৮৮টি অ্যাম্বুলেন্স এবং ৯৮টি জিপ গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

এরই পরিপ্রেক্ষিতে সোমবার (২২ অক্টোবর) প্রধানমন্ত্রী কার্যালয়ের এ অনুষ্ঠান থেকে প্রথম পর্যায়ে ৩৩টি অ্যাম্বুলেন্স, ১০টি নৌ অ্যাম্বুলেন্স, ১০টি জিপ গাড়ি এবং ২০০টি মোটরসাইকেল বিতরণ করেন প্রধানমন্ত্রী। সংশিষ্টদের হাতে গাড়ির চাবি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারি সম্পত্তিগুলোর যথাযথ রক্ষাণাবেক্ষণের নির্দেশ দেন তিনি।

স্বাস্থ্যখাতের উন্নয়নে সরকারের কার্যক্রম ও সফলতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তার সরকার মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে।  

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

সঞ্চালনা করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সচিব সিরাজুল হক খান।

পাই পাই পয়সা যেন জনগণের কাজে লাগে
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।