ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে সাড়ে ৪ হাজার বাস নামানোর উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
রাজধানীতে সাড়ে ৪ হাজার বাস নামানোর উদ্যোগ র‌্যালির শুরুতে বক্তব্য রাখেন মেয়র খোকন/ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর সড়কে নিরাপত্তার জন্য নতুন করে সাড়ে চার হাজার বাস নামানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। চার-পাঁচটি কোম্পানির মাধ্যমে এ বাসগুলো নামানো হবে বলে জানান তিনি।

সোমবার (২২ অক্টোবর) রাজধানীর নগরভবনের সামনে 'নিরাপদ সড়ক দিবস' উপলক্ষে এক র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র একথা জানান।

‘আমাদের পথ আমাদের হাতেই নিরাপদ’ স্লোগানে অনুষ্ঠিত র‌্যালিতে উপস্থিত ছিলেন ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ অন্য কর্মকর্তারা।



মেয়র সাঈদ খোকন বলেন, অসুস্থ প্রতিযোগিতায় ঢাকার রাস্তায় চলা বাসগুলোকে শৃঙ্খলায় ফিরিয়ে আনা ও নতুন বাসগুলো মনিটরিং করে নিরাপদ সড়ক গড়তে ১০টি সংস্থার প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই কমিটিতে আমাকে আহ্বায়ক করা হয়েছে।

‘এই কমিটি কাজ শুরু করেছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকাসহ আশপাশের সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনবো। তবে এজন্য আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে হবে। নতুন কোনো সরকার ক্ষমতায় এলে এ উদ্যোগ আটকে যাবে। ’

সচেতনতার অভাবে মারাত্মক দুর্ঘটনা ঘটছে উল্লেখ করে দক্ষিণের নগরপিতা  বলেন, প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটিয়ে প্রাতিষ্ঠানিক উদ্যোগের সঙ্গে সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। যতক্ষণ নাগরিকরা সচেতন না হবেন, ততক্ষণ নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে না।

মেয়র বলেন, বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় সড়কের নিরাপত্তা। কীভাবে সড়ক নিরাপদ করা যায়, তা শিক্ষার্থীরা দেখিয়ে দিয়েছে। সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার কাজ শুরু করেছে। সড়কে শুধু মৃত্যুর মিছিল। এই মিছিল থামানো দীর্ঘমেয়াদী কাজ।

র‌্যালিটির আয়োজন করা হয় ডিএনসিসি, নির্মল বায়ু, টেকসই পরিবেশ (সিএএসই) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একটি প্রকল্পের মাধ্যমে। র‌্যালিটি নগর ভবন থেকে বঙ্গবাজার মোড় হয়ে আবার নগরভবনে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ