ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের স্থায়ীকরণের দাবিতে অবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের স্থায়ীকরণের দাবিতে অবস্থান অবস্থান কর্মসূচি

ঢাকা: অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের (এটিসি) স্থায়ীকরণ ও বকেয়া বেতনের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছে এসিটি অ্যাসোসিয়েশন।

সোমবার (২২ অক্টোবর) সকাল ১০টা থেকে এ কর্মসূচি শুরু হয়।

অবস্থান কর্মসূচি থেকে জানানো হয়, বিশ্ব ব্যাংক এবং সরকারের যৌথ অর্থায়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (সেকায়েপ) কর্তৃক নিয়োগ প্রাপ্ত প্রতিটি শিক্ষক ২০১৫ সাল থেকে প্রায় ২০টি করে ক্লাস নিয়ে যাচ্ছেন।

সারাদেশের ২১০০ প্রতিষ্ঠানে ৫ হাজার ২০০ জন অতিরিক্ত শিক্ষক আছেন। নিয়োগপ্রাপ্ত সবার ফলাফল প্রথম শ্রেণির। শিক্ষার্থীদের এগিয়ে নেওয়ার লক্ষ্যে অভিভাবকদের সমন্বয় সভা, অতিরিক্ত ক্লাসের মাধ্যমে কোচিং বাণিজ্য বন্ধ করা, বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধসহ বিভিন্ন ধরনের ইতিবাচক কার্যক্রম সফলতার সঙ্গে সম্পন্ন করছে।

এসময় আরও জানানো হয়, গত ৩১ ডিসেম্বর প্রকল্পের মেয়াদ শেষ হলেও সেকায়েপ কর্তৃপক্ষ অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের পাঠদান চালিয়ে যাওয়ার কথা বলে যাতে নতুন প্রকল্পে স্থায়ীকরণ করা যায়। তাছাড়া প্রকল্পের মেয়াদ শেষে এসব শিক্ষকদের এমপিওভুক্তকরণ করা হবে যা, এসিটি ম্যানুয়ালের ৩৬ নং ধারায় উল্লেখ আছে। এখন ৯ মাস পেরিয়ে গেলেও স্থায়ীকরণ করা হয়নি। একইসঙ্গে গত ৯ মাস ধরে আমরা কোনো বেতন পাচ্ছি না।

এসিটি অ্যাসোসিয়েশন সভাপতি কৌশিক চন্দ্র বর্মণ বলেন, যতক্ষণ পর্যন্ত আমাদের চাকরি স্থায়ীকরণের যৌক্তিক ঘোষণা না দেওয়া হবে ততক্ষণ পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে। আমরা চাই, শিক্ষার্থীদের কথা ভেবে, শিক্ষকদের কথা ভেবে সরকার একটা যৌক্তিক সিদ্ধান্ত নেবেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মামুন হোসেনসহ কয়েক হাজার শিক্ষক উপস্থিত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।