ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা-বাবাকে শ্রদ্ধা করলে, তুমি বড় হবে

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
মা-বাবাকে শ্রদ্ধা করলে, তুমি বড় হবে রূপপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি। ছবি: বাংলানিউজ

ঈশ্বরদী (পাবনা): রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেছেন, তোমরা সন্ধ্যার পর পড়তে বসো, ভোরের সুর্যোদয় দেখো আর মা-বাবাকে শ্রদ্ধা যদি করো, তুমিই বড় হবে।

রোববার (২১ অক্টোবর) দুপুরে ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়নের রূপপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তির দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অধ্যাপক আবুল কালাম আজাদ আরও বলেন, শতবর্ষ পূর্তিতে প্রাক্তন নবীন-প্রবীণ ছাত্রীদের কলরব আমাকে আমার মায়ের কথা স্মরণ করিয়েছে, যা কিনা আমার স্বপ্ন ও ভাবনায় ছিল।

মা কোনো সিনেমার নায়িকা নয়, মা কোনো নারী নয়, মা শুধুই মা। মায়ের কোনো আলাদা শব্দ হয় না। আমি গর্বিত এই কারণে আমার মা প্রাথমিক স্কুল থেকে বোর্ড স্ট্যান্ড করেছিলেন। আমি আজ গর্ববোধ করি সেই মায়ের সন্তান হিসেবে। যদিও ভাগ্যক্রমে প্রাথমিক স্কুল পাস করার পর আমার মায়ের বিয়ে হয়ে যায়, আর তখন আমার আব্বা নবম শ্রেণির ছাত্র ছিলেন। তাই মায়েদের উদ্দেশে বলতে চাই মায়ের আদর, শাসন ও দোয়া তার সন্তানকে সাফল্যের স্বর্ণ শিখরে পৌঁছে দিতে পারে।  

প্রতিটি সন্তানের উদ্দেশে তিনি বলেন, মায়ের খোঁজ খবর রাখুন, মা'কে ভালোবাসুন। তাকে সম্মান করুন। অনেক সন্তান আছেন- যারা মায়ের খোঁজ খবর রাখেন না, মায়ের সঙ্গে খারাপ আচরণ করেন, এমন সন্তানের জায়গা জাহান্নামেও হবে না।

তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর দীর্ঘ ২১ বছর যারা ক্ষমতায় ছিলো তারা এদেশকে সামনের দিকে এগোতে দেয়নি। এরা যখনই ক্ষমতায় এসেছে তখনি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।  

অপরদিকে, শেখ হাসিনা সর্বক্ষেত্রে দেখিয়ে দিয়েছেন, কি করে তলাবিহীন ঝুরি থেকে একটি উন্নয়নশীল দেশ গঠন করা যায়। পড়াশুনা, খেলাধূলা, সংস্কৃতি, চাকরি, ব্যবসা বাণিজ্যে বর্তমানে মেয়েরা পিছিয়ে নেই। সেই লক্ষ্যে নারী-পুরুষ সবাই মিলে কাজ করতে পারলেই এদেশ এগিয়ে যাবে।  

২০২১ সালের সমৃদ্ধ বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার দায়িত্বভার তোমাদেরকেই নিতে হবে। কারো মুখাপেক্ষি হলে চলবে না। নিজেদের ভাগ্য নিজেদের গড়তে হবে, আত্ববিশ্বাস নিয়ে চলতে হবে, নিজের মর্যাদা নিজেই অর্জন করতে হবে। নিজের কর্মের মধ্য দিয়ে আত্মবিশ্বাসের সঙ্গে চললে একদিন মর্যাদা পাওয়া যাবেই।  

মেয়েরা এখন আর পিছিয়ে নেই, সর্বক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। সেই লক্ষ্যে নারী-পুরুষ একসঙ্গে এগিয়ে যেতে পারলে দেশ এগিয়ে যাবে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ রশীদুল্লাহর সভাপতিত্বে সাংস্কৃতিক সংগঠক আসমাউল আম্বিয়া আল্পনার পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুল ইসলাম হবিবুল, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু মণ্ডল, পাকশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনাম বিশ্বাস, বিবিএস কেবলস এর পরিচালক আশরাফ আলী খান মঞ্জু, প্রাক্তন শিক্ষার্থী ও আত্রাই উপজেলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তা মরহুম আব্দুল বারী মণ্ডলের নাতনি, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরিদা ইয়াসমিন রুমি প্রমুখ।

এর আগে শতবর্ষ কমিটির আয়োজনে রূপুপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবীন-প্রবীণ শিক্ষার্থীদের বনাঢ্য শোভাযাত্রা বের হয়। এছাড়াও অতিথিদের উত্তরীয় ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।  

উৎসব ঘিরে স্কুলের সামনের সড়কগুলো অলঙ্করণ করা হয়েছে। সুদৃশ্য প্লাকার্ড ও তোরণ দিয়ে সাজানো হয়েছে এলাকা।  

প্রাক্তন সকল শিক্ষার্থীর গায়ে ছিল শতবর্ষ পূর্তির সাদা গেঞ্জি ও মাথায় শতবর্ষ সম্বলিত মনোগ্রামের ক্যাপ।  

মঙ্গল দ্বীপ জেলে...বিদ্যালয় মোদের বিদ্যালয়, এখানে সভ্যতার ফুল ফোটানো হয়...সুচনা সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।  

সন্ধ্যায় দেশের প্রখ্যাত শিল্পীদের আয়োজনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।