ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিফোরজি বাংলাদেশের জন্য নতুন দিগন্ত খুলবে 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
পিফোরজি বাংলাদেশের জন্য নতুন দিগন্ত খুলবে  পিফোরজি সামিটে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ অন্যরা

ঢাকা: কোপেনহেগেনের পিফোরজি সামিট বাংলাদেশের জন্য একটি নতুন দিগন্তের সূচনা হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, পিফোরজির সামিটে অংশগ্রহণের মধ্যে দিয়ে বাংলাদেশ সবুজের মধ্যে দিয়ে নতুন করে অগ্রযাত্রা করবে।

রোববার (২১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ১৯-২০ অক্টোবর কোপেনহেগেনে পিফোরজি’র (পার্টনারিং ফর গ্রিন গ্রোথ এ গ্লোবাল গোল-২০৩০) প্রথম সামিটে অংশ নেন।

সামিটে উচ্চ পর্যায়ের এক সংলাপে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী।

মাহমুদ আলী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রান্তিক রাষ্ট্রগুলোর মধ্যে অন্যতম হলো বাংলাদেশ। তবে পিফোরজিতে অংশগ্রহণের মধ্যেদিয়ে বাংলাদেশ এই প্রক্রিয়ায় শক্তিশালীভাবে যুক্ত হবে।  

পিফোরজি সামিটের উদ্বোধন করেন ডেনিশ প্রধানমন্ত্রী লার্স লোক্কে রাসমুসেন। এতে দক্ষিণ কোরিয়া, ইথিওপিয়া, নেদারল্যান্ডের সরকারপ্রধান অংশ নেন। এছাড়া চীন, জাপানসহ বিভিন্ন দেশের মন্ত্রীরা অংশ নিয়েছেন।  

সামিটের সাইড লাইনে বাংলাদেশ ও ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়। বৈঠকে দু’দেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলোর পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতেও আলোচনা হয়।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।