ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের জিডিপির আড়াই শতাংশই দুর্নীতিবাজদের পকেটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
দেশের জিডিপির আড়াই শতাংশই দুর্নীতিবাজদের পকেটে গণশুনানি অনুষ্ঠানে দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: দেশের সামাজিক নিরাপত্তা খাতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আড়াই শতাংশ খেয়ে ফেলছে দুর্নীতিবাজরা। এই দুর্নীতিবাজদের চিহ্নিত করে তাদের প্রতিরোধের আহ্বান জানিয়েছেন সরকার। দেশের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দিচ্ছে, কিন্তু সে তুলনায় উন্নয়ন হচ্ছে না। সব ধরনের প্রকল্পের উন্নয়ন ও মাঠপর্যায়ের প্রকৃত অবস্থা জানার এবং প্রান্তিক জনগোষ্ঠী কেমন সেবা পাচ্ছে সেটা শোনার জন্য ভূরুঙ্গামারীতে ১০১তম গণশুনানির আয়োজন করা হয়েছে।

রোববার (২১ অক্টোবর) দুপুরে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ চত্বরে গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম।

দুদকের গণশুনানি চলাকালে উপজেলা সেটেলমেন্ট কার্যালয়ের সার্ভেয়ার গোলাম মোর্তজার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেওয়া হয়।

দুর্নীতি দমন কমিশনার বলেন, দুদক দুই ধরনের কাজ করে থাকে। প্রতিরোধ ও প্রতিকারমূলক। এখানে প্রতিরোধমূলক কাজ করার জন্য তারা এসেছেন। শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই দেশ ও জাতির ভবিষ্যত কর্ণধার হবে। তাদেরকে সচেতন ও সততা চর্চা করতে সারাদেশে ২৫৩৭১টি সততা সংঘ এবং ১৫৪৪টি সততা স্টোর চালু করা হয়েছে।

তিনি আরো বলেন, গণশুনানির উদ্দেশ্য হচ্ছে সেবাপ্রত্যাশী নাগরিকদের অভিযোগ সরাসরি শুনে তা সম্পাদনের ব্যবস্থা, সেবার মান উন্নয়ন, সেবা গ্রহণ ও দেওয়ার মধ্যে সুসম্পর্ক স্থাপন করা এবং এ বিষয়ে একটি সুপারিশ মালা তৈরি করা।

পরে কুড়িগ্রাম জেলা প্রশাসকের সঞ্চালনায় অভিযোগকারী এবং অভিযুক্তদের বক্তব্য শুনে দুদক কমিশনার বিষয়গুলোর তাৎক্ষণিক সমাধান করে দেন এবং কোনো কোনো ক্ষেত্রে তা ফলোআপ করার নির্দেশ দেন।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীনের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, দুর্নীতি দমন কমিশনের পরিচালক মনিরুজ্জামান, কুড়িগ্রাম পুলিশ সুপার (এসপি) মেহেদুল করিম, রাজশাহী দুদকের পরিচালক আব্দুল করিম, কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. আমিনুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাগফুরুল হাসান আব্বাসী ও সমন্বিত রংপুর জেলার উপ-পরিচালক শেখ ফানাফিল্লাহ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।