[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

শ্রমিক কল্যাণ তহবিলে ৬৮ লাখ টাকা দিলো কোটস বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২১ ৩:০১:০৩ পিএম
চেক হস্তান্তর। ছবি: সংগৃহীত

চেক হস্তান্তর। ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে বিগত অর্থবছরের (২০১৭) লভ্যাংশের ৬৮ লাখ ৫২ হাজার ৮১৪ টাকা জমা দিয়েছে কোটস বাংলাদেশ লিমিটেড।

রোববার (২১ অক্টোবর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর কাছে প্রতিষ্ঠানের চেয়ারম্যান সালাউদ্দিন কাশেম খানের নেতৃত্বে প্রতিনিধিদল লভ্যাংশের চেক হস্তান্তর করেন। এসময় মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল আইন অনুযায়ী, যেসব কোম্পানি বা আর্থিকপ্রতিষ্ঠান যাদের নিট মুলধন দুই কোটি টাকার ওপরে, সে সকল কোম্পানি বছরান্তে তাদের মুনাফার ৫ শতাংশ শ্রমিক/কর্মচারীদের কল্যাণে ব্যয় করবে।

আইন অনুযায়ী, ৫ শতাংশ মুনাফার এক দশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দিয়ে থাকে।

এ তহবিলে জমা করা অর্থ থেকে প্রাতিষ্ঠানিক অপ্রাতিষ্ঠানিকখাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় সহায়তা দেওয়া হচ্ছে।

শ্রম প্রতিমন্ত্রী জানান, শ্রকিদের চেকের বদলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ অর্থ সহায়তা দিচ্ছে সরকার।

এ পর্যন্ত তহবিলে প্রায় ৩১৩ কোটি টাকা জমা হয়েছে বলে জানান শ্রম প্রতিমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache