[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

মর্ত্য ছেড়ে পুনরায় কৈলাসে গেলেন দুর্গতিনাশিনী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৯ ৬:৫৯:৫৬ পিএম
প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে-ছবি-ডি এইচ বাদল

প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে-ছবি-ডি এইচ বাদল

ঢাকা: বিজয়া দশমীতে মর্ত্য ছেড়ে পুনরায় কৈলাসে গেলেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। আর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব শেষ হলো। এ উৎসবের আনন্দ শুধু হিন্দুদের নয়, বাঙালি মুসলিমদেরও আপ্লুত করে।

শুক্রবার (১৯ অক্টোবর) বিকেল ৩টার পর থেকে রাজধানীর ওয়াইজঘাট বীণাস্মৃতি ঘাটে শুরু হয় বিসর্জন। এর আগে বিভিন্ন এলাকা থেতে প্রতিমাসহ ভক্তরা জড়ো হন। বাদ্য আর আরতির মাধ্যমে একে একে বিসর্জন দেওয়া হচ্ছে প্রতিমা। শেষবারের মতো তেল-সিঁদুর পরিয়ে চোখের জলে মাকে এক বছরের জন্য বিদায় জানান ভক্তরা।

মাকে ভক্তির পর চোখের জলে আবেগ-আপ্লুত হয়ে পড়েন হাজার হাজার ভক্তকুল। ওয়াইজঘাট বীণাস্মৃতি ঘাটে শুরু হয় এক আবেগঘন মুহূর্ত।

বিথীজা মজুমদার নামে এক ভক্ত বলেন, মায়ের বিদায় যেন সইতে পারছি না। তারপরও বিদায় জানাতে হলো। এক বছর পর আবার ফিরে আসবেন মা। 

প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে-ছবি-ডি এইচ বাদলএদিকে প্রতিমা বিসর্জন উপলক্ষে ওয়াইজঘাটে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। 

এবার প্রতিমা বিসর্জন মধ্যরাত পর্যন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন নৌ পুলিশের ডিআইজি শেখ মারুফ হোসেন। তিনি বলেন, শুক্রবার জুম্মার দিন হওয়ায় দেরিতে প্রতিমা আনা শুরু হয়েছে। তাই অন্যবারের চেয়ে কিছুটা দেরি হতে পারে।

এ বছর সারাদেশে ৩১ হাজার ২৭২টি মণ্ডপে পূজা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
ইএআর/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db