ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেবীর বিদায় শুভক্ষণে সিঁদুর খেলায় মেতেছেন রমনীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
দেবীর বিদায় শুভক্ষণে সিঁদুর খেলায় মেতেছেন রমনীরা সিঁদুর খেলায় মেতেছেন রমনীরা-ছবি-বাংলানিউজ

রাজশাহী: দশভুজা দেবী দুর্গার বিদায়ের সুর বেজে উঠেছে বিজয়া দশমীতে। শুক্রবার (১৯ অক্টোবর) বিকেলে জল তর্পণের মাধ্যমে দেবী দুর্গাকে বিসর্জন দেবে রাজশাহীর সনাতন ধর্মাবলম্বীরা। তাই সকাল থেকেই মহানগরীর মন্দিরগুলোতে সিঁদুর শুভক্ষণ ও শান্তিজল গ্রহণের জন্য বিবাহিত রমনীদের উপচেপড়া ভিড় লক্ষ করা যাচ্ছে।

মণ্ডপে মণ্ডপে চলছে নারীদের সিঁদুর খেলা। নারীরা তাদের ও পরিবারের কল্যাণে এ ধর্মীয় আচার পালন করেন প্রতি বছরের দুর্গোৎসবে।

এছাড়া একে অপরকে আলিঙ্গন করে বিজয়ার শুভেচ্ছা জানান। লাল টকটকে সিঁদুর দেবী দুর্গার পায়ে নিবেদন করে সেই সিঁদুর পা থেকে তুলে নিয়ে সিঁথিতে দিয়ে আগামী দিনের জন্য শুভ কামনা করা হচ্ছে মন্দিরে মন্দিরে।  

সিঁদুর খেলায় মেতেছেন রমনীরা-ছবি-বাংলানিউজএরপরই ভক্তদের মনে বেজে উঠবে বিদায়ের সুর। মহানগরীর ত্রিনয়নী মন্দিরে পূজা সম্পন্নকারী ঠাকুর মিন্টু চক্রবর্তী বাংলানিউজকে বলন, সিঁদুর খেলার প্রাথমিক ইতিহাস অজানা। তবে ধারণা করা হয়, সিঁদুর শুভক্ষণের এই আচার অনুষ্ঠান আনুমানিক ৪০০ বছর আগে শুরু হয়েছিল। সেসময় মানুষ সবে দুর্গাপূজা উদযাপন শুরু করে।

সিঁদুর খেলায় মেতেছেন রমনীরা-ছবি-বাংলানিউজতিনি বলেন, সিঁদুর খেলার আগে-পরে কিছু নিয়ম রয়েছে। বিজয়া দশমী দেবী দুর্গাকে বিদায় জানানোর দিন। দিনটি শেষ হয় মহাআরতির মাধ্যমে। এর মধ্য দিয়ে দুর্গাপূজার সব কার্যক্রম শেষ হয়।  

জুম্মার দিন হওয়ায় রাজশাহীতে দুপুরে কিছুটা বিরতি দিয়ে বিকেলের পর থেকেই প্রতিমা বিসর্জন শুরু হবে। সন্ধ্যার মধ্যেই প্রতিমা বিসর্জন শেষ করতে হবে বলে নির্দেশনা দেওয়া রয়েছে।

সিঁদুর খেলা-ছবি-বাংলানিউজতাই বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী মহানগরীর ফুদকীপাড়ার পদ্মার তীরে বিসর্জনের জন্য ঢাক-ঢোল ও বাদ্য বাজিয়ে নেচে-গেয়ে নিয়ে আসা হবে একের পর এক প্রতিমা। দেবী দুর্গাকে বিদায় দেওয়া হবে নদীবক্ষে। এজন্য বিকেল থেকে রাত পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম বলেন, প্রতিমা বিসর্জনের জন্য আগে থেকেই সনাতন ধর্মাবলম্বী নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেভাবেই বিকেল থেকে পদ্মার তীরে প্রতিমা বিসর্জন চলবে। এজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।