ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয়া দশমী শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
বিজয়া দশমী শুক্রবার ঢাকা: নানা আচার ও অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৯ অক্টোবর) শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের দূর্গাপূজার।

ঢাকা: নানা আচার ও অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৯ অক্টোবর) শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের দূর্গাপূজার।

সব অশুভশক্তির বিরুদ্ধে শুভশক্তির বিজয়ে ঘটবে এই প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। গত ৮ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ।

শুক্রবার দশমীর দিন সকাল ৭টায় পূজা শুরু হবে এবং ৮টা ৫১ মিনিটের মধ্যে সব কার্যক্রম শেষ হবে।

দশমীর দিন শুক্রবার হওয়ায় দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত পূজার সব আনুষ্ঠানিকতা বন্ধ থাকবে। এরপর বিকেল ৩টায় ঢাকেশ্বরী কেন্দ্রীয় মন্দির থেকে বিজয়ার শোভাযাত্রা শুরু হয়ে জগন্নাথ হল, শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, পুলিশ হেড কোয়াটার, গোলাপ শাহ মাজার, গুলিস্থান, নবাবপুর, রায় সাহেব বাজার, সদরঘাটের ওয়াইজঘাট বিনা স্মতি ঘাটে প্রতিমা বিসর্জনের মাধ্যমে সমাপ্তি ঘটবে।

বিজয়া দশমীর দিন সব অশুভশক্তির হাত থেকে সমাজকে রক্ষার জন্য মন্দিরে মন্দিরে প্রার্থনা করবেন ভক্তরা। মায়ের কাছে আগামী দিনের জন্য শুভ কামনা চাইবেন ভক্তরা। বছরের বাকি দিনগুলো যেন অসুরের হাত থেকে রক্ষা করে সেই প্রার্থনাও থাকবে।

বর্তমান সরকারের অধীনে ধর্মীয় সম্প্রতি বৃদ্ধি পাওয়ায় এবছর পূজার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। দু’এক জায়গায় ছোটখাটো অপ্রতীকর ঘটনা ছাড়া ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়েই দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৪৫২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।